• ফের 'ব্রাত্য' রাজ্যপাল! বিধানসভায় এবার শপথ উপনির্বাচনে জয়ী ৪ প্রার্থীর..
    ২৪ ঘন্টা | ২৩ জুলাই ২০২৪
  • শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: ফের রাজ্যপালকে ছাড়াই শপথ বিধানসভায়! এবার শপথবাক্য পাঠ করানো হবে ৪ কেন্দ্রের উপনির্বাচনে জয়ী প্রার্থীদের। কবে? আগামীকাল, মঙ্গলবার। জানিয়ে দিলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

    ঘটনাটি ঠিক কী? লোকসভা ভোটের পর উপনির্বাচন হয়েছে রাজ্যের আরও ৪ কেন্দ্রে। রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ, বাগদা ও কলকাতার মানিকতলা। রায়গঞ্জে কৃষ্ণ কল্যাণী, রানাঘাট দক্ষিণে মুকুটমণি অধিকারী, বাগদায় মধুপর্ণা ঠাকুর ও মানিকতলায় সুপ্তি পাণ্ডে জিতেছেন। বিধানসভা স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়ে দ্রুত শপথবাক্য পাঠ করানোর আর্জি জানিয়েছিলেন ৪ জনই। 

    আজ, সোমবার থেকে শুরু হল বিধানসভার অধিবেশন। প্রথম দিনেই কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে উপনির্বাচনে জয়ী চার প্রার্থীকে বিধানসভাতেই শপথ বাক্য পাঠ করানোর সিদ্ধান্ত নেওয়া হল। চূড়ান্ত হয়ে গেল দিনক্ষণও। বিধানসভার অধ্যক্ষ জানালেন, নবনির্বাচিত বিধায়কদের শপথবাক্য পাঠ করাতে চেয়ে রাজভবনে শেষ যে চিঠি দেওয়া হয়েছিল, সেই চিঠির কোনও জবাব এখনও পর্যন্ত এসে পৌঁছয়নি। সেকারণেই এই সিদ্ধান্ত। 

    এর আগে, বরানগর ও ভগবানগোলার উপনির্বাচনে জয়ী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেন সরকারের শপথ গ্রহণকে কেন্দ্র করে রাজভবন ও বিধানসভা মধ্যে সংঘাত চরমে পৌঁছেছিল। শেষপর্যন্ত ফল ঘোষণার একমাস পর, বিধানসভাতেই ওই দুই জয়ী প্রার্থীকে শপথ বাক্য পাঠ করান স্পিকারই। কিন্তু  ডেপুটি স্পিকার আশিষ বন্দ্যোপাধ্যায়কে শপথ গ্রহণ করানোর দায়িত্ব দিয়েছিলেন রাজ্যপাল।

    এদিন বরানগর ও ভগবানগোলের বিধায়ককে চিঠি দিয়ে জানতে চেয়েছেন, তিনি যাকে নির্দিষ্ট করে দিয়েছিলেন, সেই ব্যক্তি অন্য ব্য়ক্তির কাছ থেকে কেন শপথ নিয়েছেন? চিঠিতে আরও উল্লেখ, '২ বিধায়কের শপথ অসংবিধানিক। শপথ না দিয়ে যদি বিধানসভার অধিবেশনে যোগ দেন, তাহলে জরিমানা করা হবে'।

  • Link to this news (২৪ ঘন্টা)