• এবার সোনা-রুপোর দাম কমছেই, বাজেটে বড় সিদ্ধান্ত কেন্দ্রের
    আজ তক | ২৩ জুলাই ২০২৪
  • Gold Price in Union Budget 2024: কমতে চলেছে সোনা-রুপোর দাম। অনেকদিন ধরে সোনার আমদানি শুল্ক কমানোর দাবি করছিলেন ব্যবসায়ীরা। অবশেষে মোদী ৩.০ - এর প্রথম সাধারণ বাজেটে সোনার দাম নিয়ে বড় ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 

    সোনা-রুপোয় আমদানি শুল্ক কমল
    এদিন সংসদে বাজেট পেশ করে অর্থমন্ত্রী বাজেটে বিভিন্ন খাতের জন্য অনেক ঘোষণা দেওয়া করেন। কিন্তু সাধারণ মানুষের পকেটে কী বোঝা বেড়েছে এবং কী ঘোষণা তাকে স্বস্তি দিয়েছে। সোনা-রুপোর আমদানি শুল্ক কমানো হয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন একটি বড় ঘোষণা করে বলেন, সোনা ও রুপোর ওপর শুল্ক কমিয়ে ৬ শতাংশ করেছে। ফলে সোনা ও রুপোর দাম কমবে। প্ল্যাটিনামের ওপরে আমদানি শুল্ক কমে হল ৬.৪ শতাংশ।  এর আগে সোনার উপর ১৫ শতাংশ আমদানি শুল্ক ছিল। এর ফলেই দাম কমবে সোনা ও রুপোর দাম?  

    গত কয়েক মাস ধরে সোনার দামবৃদ্ধি নিয়ে নাজেহাল ক্রেতা-বিক্রেতারা। সোনার দাম লাফিয়ে বাড়তে বাড়তে ৭০-৭১ হাজার টাকা ছাড়িয়ে যায়। এর সঙ্গে মেকিং চার্জ ও জিএসটি দিয়ে সোনার দাম আরও বেড়ে যায়। ফলে সোনা কিনতে রীতিমতো নাভিশ্বাস হচ্ছিলেন ক্রেতারা। 

    সোনার দাম কত টাকা কমতে পারে?
    এই ঘোষণার প্রভাবে পণ্যের বাজারে সোনা ও রুপোর কোম্পানির শেয়ার বাজার চাঙ্গা হয়েছে। তবে MCX-বাজারে সোনা-রুপোর দাম কমায় অনেকটা লোকসান হল। আমদানি শুল্ক কমার পর ১৫ শতাংশ থেকে কমবে। ফলে গয়না সোনায় অনেকটা কম দাম দিতে হবে।

    এ ছাড়া, ক্যান্সারের ওষুধ সস্তা হবে। মোবাইল এবং মোবাইল চার্জার সহ অন্যান্য ডিভাইসে বিসিডি ১৫% কমানো হয়েছে। চামড়া ও জুতোর ওপর শুল্ক কমানো হয়েছে। অন্যদিকে, টেলিকম সরঞ্জামগুলি ব্যয়বহুল হয়েছে, এর উপর শুল্ক ১৫% করা হয়েছে। 
  • Link to this news (আজ তক)