• ক্লাবের পুজোর অনুদান ৮৫ হাজার, আগামী বছর ১ লাখ, ঘোষণা মমতার
    এই সময় | ২৩ জুলাই ২০২৪
  • রাজ্যের দুর্গাপুজো কমিটিগুলোর জন্য সরকারের তরফে আর্থিক অনুদান বাড়ানো হচ্ছে। এবারের পুজোতে রাজ্যের পুজো কমিটিগুলিকে ৮৫ হাজার টাকা করে সরকারি আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পুজো কমিটি, পুলিশ প্রশাসনকে সঙ্গে নিয়ে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। সেই বৈঠক থেকেই তিনি ঘোষণা করেন, এবার পুজোয় রাজ্যের পুজো কমিটিগুলিকে ৮৫ হাজার টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হবে। গত বছর এই আর্থিক সাহায্যের সংখ্যাটা ছিল ৭০ হাজার। এদিন তিনি আরও জানিয়ে দেন, আগামী বছর এই আর্থিক সাহায্যের পরিমাণ আরও ১৫ হাজার টাকা বাড়িয়ে ১ লক্ষ টাকা করা হতে পারে।

    প্রতি বছরই রাজ্য সরকারের তরফে দুর্গা পুজো কমিটিগুলোকে আর্থিক সাহায্য করা হয়। প্রথমদিকে, ২৫ হাজার টাকা করে পুজো কমিটিগুলোকে আর্থিক অনুদান দেওয়া হতো। বাজার দরের কথা মাথায় রেখে প্রতি বছর আর্থিক অনুদানের পরিমাণ কিছুটা বাড়ানো হয়। এবারেও অন্যথা হল না। পুজো কমিটিগুলোর চাহিদার কথা মাথায় রেখে এবারও ১৫ হাজার টাকা আর্থিক সাহায্যের পরিমাণ বাড়ানো হল।

    আর্থিক অনুদান বৃদ্ধির কথা ঘোষণা করে মুখ্যমন্ত্রী এদিন বলেন, ‘অনেক কষ্টের মধ্যেও আমরা কখনও উৎসবকে ভুলতে পারি না।…এবার যদি সব করে দিই, আসছে বছর কী হবে? সেইজন্য এবার ৭০ হাজার থেকে অনুদান বাড়িয়ে ৮৫ হাজার করে দেওয়া হচ্ছে। আশা করি, এতে আপনাদের চলবে! গরিব সরকার এর থেকে আর বেশি কী করতে পারে!’ পুজোয় সরকারি আর্থিক অনুদানের পাশাপাশি অগ্নি নির্বাপক ব্যবস্থার খরচা মুকুব করা হয়েছে। এছাড়া বিদ্যুতের ক্ষেত্রে গতবার ৬৬ শতাংশ ছাড় ছিল, এবার সেটা বাড়িয়ে ৭৫ শতাংশ করার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

    পুজো কমিটিগুলোকে রাজ্য পুলিশ, দমকল বিভাগ, বিদ্যুৎ দফতরের সঙ্গে সমন্বয় বজায় রেখে পুজোর আয়োজন করার ব্যাপারে নির্দেশিকা দেওয়া হয়েছে। শহরের বিভিন্ন পুজো কমিটিগুলি কী থিম করছে, সেটা পুলিশের সঙ্গে শেয়ার করার কথা বলা হয়েছে। যাতে চমকদার কোনও থিম করতে গিয়ে পরবর্তীকালে ভিড় নিয়ন্ত্রণে না অসুবিধা হয়, যাতে কোনও দুর্ঘটনা না ঘটে সে ব্যাপারে স্পষ্ট নির্দেশিকা দেওয়া হয়েছে।
  • Link to this news (এই সময়)