• সিকিমের প্রাপ্তি হলেও কেন বঞ্চিত দার্জিলিং? বাজেটে সমালোচনায় সরব মমতা
    এই সময় | ২৩ জুলাই ২০২৪
  • বন্যা নিয়ন্ত্রণে সিকিম, অসম, হিমাচল এবং উত্তরাখণ্ডের জন্য বাজেটে বিশেষ বরাদ্দ ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। কিন্তু, দার্জিলিঙের জন্য কোনও ঘোষণা আলাদা করে ছিল না কেন্দ্রীয় বাজেটে। নির্বাচন মিটতেই বাংলার কথা বেমালুম ভুলেছে মোদী সরকার, তোপ বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তিনি বলেন, ‘ ভোটের জন্য বাংলার দরজায় কড়া নাড়লেও পরে বাংলার কথা ভুলে যায় কেন্দ্র সরকার’।কেন্দ্রীয় বাজেটের সমালোচনা করে মুখ্যমন্ত্রী মঙ্গলবার বলেন, ‘ওরা দার্জিলিং থেকে ভোট নেয়। নির্বাচনের সময়ে বড় বড় কথা বলে। কিন্তু, ভোট মিটলেই দার্জিলিং, কালিম্পং, মিরিক, কার্শিয়াংকে ভুলে যায়। এটাই ওদের প্রবৃত্তি। ওদের উচিত দার্জিলিঙের ভাই-বোনেদের কথা মনে রাখা।’

    মমতার সংযোজন, ‘অন্যরা কেউ কিছু পেলে আমার আপত্তি নেই। সিকিমের প্রাপ্তি হয়েছে। কিন্তু, বাংলার দার্জিলিংকে বঞ্চিত রাখা মেনে নিতে পারব না।’ নির্মলার বাজেটে ‘বঞ্চিত বাংলা’, দাবি বাংলার মুখ্যমন্ত্রীর।

    উল্লেখ্য, মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশাপাশি কেন্দ্রীয় বাজেট নিয়ে সরব হয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে তৃণমূলের অন্যান্য সাংসদরাও। অভিষেক বন্দ্যোপাধ্যায় বুধবার সংসদে বাজেট নিয়ে বক্তব্য রাখবেন। এ দিন তিনি বলেন, 'এই বাজেট সম্পূর্ণ ব্যর্থ, জিরো ওয়ারেন্টির বাজেট।' বাজেটে বেকারত্ব, মূল্যবৃদ্ধি এবং মুদ্রাস্ফীতির মতো বিষয়গুলির কোনও উল্লেখ নেই বলে দাবি করেছেন অভিষেক। ডায়মন্ড হারবারের সাংসদের ইঙ্গিতপূর্ণ মন্তব্য, 'সরকার ভাঙার আগে জোট সঙ্গীদের ঘুষ দেওয়ার জন্য এই বাজেট'।

    বীরভূমের তৃণমূল সাংসদ শতাব্দী রায় বলেন, 'এটা বিজেপির বিহার বাজেট। আমরা প্রত্যাশা করেছিলাম সাধারণ মানুষ অন্তত কিছু পাবেন। কিন্তু, শুধু হতাশাই পেয়েছি।'

    মঙ্গলে নির্মলা সীতারামণের পেশ করা বাজেটে বিহার এবং অন্ধ্রপ্রদেশের প্রাপ্তি তালিকা বেশ দীর্ঘ। আর এরপরেই বিরোধীদের তোপ, 'একক সংখ্যাগরিষ্ঠতা জোটেনি। জোড়াতাপ্পি দিয়ে সরকার চালানোর জন্যই জোট সঙ্গীদের কাছে নতি স্বীকার করেছে বিজেপি।' উল্লেখ্য, তৃতীয়বার নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার নেপথ্যে চন্দ্রবাবু নাইডুর টিডিপি ও নীতীশ কুমারের জেডিইউর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। মোদী সরকার শরিকদের সন্তুষ্ট করার চেষ্টা করেছে এই বাজেটের মধ্য দিয়ে, দাবি বিরোধীদের।
  • Link to this news (এই সময়)