• ‘নীতীশ ও নাইডুকে তেল দেওয়ার বাজেট, দিশা নেই’ বাংলাকে বঞ্চনা নিয়ে তোপ ফিরহাদের
    হিন্দুস্তান টাইমস | ২৩ জুলাই ২০২৪
  • মঙ্গলবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কেন্দ্রীয় বাজেট ২০২৪-২৫ পেশ করছেন। বাজেটে জোট শরিক নীতীশ কুমার এবং চন্দ্রবাবু নাইডুর রাজ্য যথাক্রমে বিহার এবং অন্ধপ্রদেশের উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। দুই রাজ্যের জন্য ঘোষণা করা হয়েছে বিশেষ প্যাকেজ। একদিকে যেমন অন্ধপ্রদেশের জন্য বাড়তি অনুদান ঘোষণা করা হয়েছে, অন্যদিকে বিহারের উন্নয়নেও একাধিক প্রকল্পের কথা এদিন বাজেটে ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বাজেট পেশ হওয়ার পরেই কেন্দ্রের তীব্র সমালোচনায় সরব হয়েছেন বিরোধীরা। এবার কেন্দ্র সরকারের বাজেট নিয়ে তীব্র কটাক্ষ করলেন কলকাতা পুরসভার মেয়র তথা পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। তিনি এই বাজেটকে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু এবং বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারকে তেল দেওয়ার বাজেট বলে কটাক্ষ করেছেন।

    মঙ্গলবার বিধানসভায় সাংবাদিকদের মুখোমুখি হয়ে মন্ত্রী ফিরহাদ হাকিম বাজেট প্রসঙ্গে বলেন, ‘এই বাজেটকে আমি নীতীশ, নাইডুকে তেল দেওয়ার বাজেট বলব। অর্থাৎ এনডিএ সরকার নীতীশ কুমার এবং চন্দ্রবাবু নাইডুর ওপর ডিপেন্ডেন্ট। শরিকদের খুশি করা ছাড়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কিছু করার নেই। তাদের ছাড়া যাবে না।’ ফিরহাদের মতে, শুধুমাত্র দুটি রাজ্যের উপরই এবারের বাজেটে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। অথচ সারা ভারতে প্রচুর রাজ্য রয়েছে। সেগুলিতে বিশেষ গুরুত্ব দেওয়া হয়নি। বাংলাকেও ফের বঞ্চিত করা হয়েছে। একাধিক বিভাগে গুরুত্ব দেওয়া হয়নি এই বাজেটে। তিনি বলেন, ‘সারা ভারতের কি হবে? ভারতের কৃষকদের কি হবে? ১০০ দিনের কাজের কি হবে? আবাস যোজনার কি হবে? এই বাজেটে কোনও দিশা নেই।

    প্রসঙ্গত, এবারের বাজেটে এই দুই রাজ্যে একাধিক নতুন প্রকল্প ঘোষণার পাশাপাশি হাজার হাজার কোটি টাকা বরাদ্দ করার কথা ঘোষণা করা হয়েছে। বিজেপি শাসিত ওড়িশাতেও পর্যটন কেন্দ্রের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। তবে এবারও বাংলার কপালে বেশি কিছু জোটেনি। তাই নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় ও দলের অন্যান্য নেতা মন্ত্রীরা সরব হয়েছেন।  এবার এনিয়ে তোপ দাগলেন ফিরহাদ।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)