• আপনার কি জলপানি লাগবে? টাকা লাগলে আমাকে বলুন, রাজ্যপালকে বেনজির আক্রমণ মমতার
    হিন্দুস্তান টাইমস | ২৩ জুলাই ২০২৪
  • বিধানসভায় বাজেট অধিবেশনের প্রথম দিনেই শপথ জটিলতা নিয়ে রাজ্যপালকে তীব্র আক্রমণ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যপালকে কটাক্ষ করে মমতা বন্দ্যোপাধ্যায় এদিন বিধানসভায় বলেন, ‘আপনার কি টাকার দরকার রয়েছে। তাহলে আমাকে বলুন, আমি ব্যবস্থা করব।’

    মঙ্গলবার রাজ্যপালের অনুমতি ছাড়াই বিধানসভায় নবনির্বাচিত ৪ বিধায়ককে শপথবাক্য পাঠ করান স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। চার বিধায়কের শপথগ্রহণের পর বলতে ওঠেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্পিকারের শপথবাক্য পাঠ করানোকে সম্পূর্ণ বৈধ ও সাংবিধানিক বলে উল্লেখ করেন তিনি। এর পরই রাজ্যপালকে বেনজির আক্রমণ করেন মমতা।

    মমতা বলেন, ‘আপনি লাইনে চলুন। আপনি বেলাইনে চলার চেষ্টা করবেন না। রাজ্যপাল কোনও রাজনৈতিক দলের প্রতি অনুগত হতে পারেন না। আপনি সংবিধান মেনে চলছেন না। আপনি সংবিধান মেনে চলুন। আপনার পেনাল্টি কে দেবে? ৫০০ টাকা করে পেনাল্টি করেছেন? এটা তো ব্রিটিশ আইন। প্রথাকে স্বীকৃতি দিতে হয়। প্রথা মেনে রাজ্যপাল মন্ত্রীদের ও অধ্যক্ষই বিধায়কদের শপথবাক্য পাঠ করান। আপনার কি টাকার কোনও প্রয়োজন রয়েছে? জনপানির জন্য আপনার টাকার প্রয়োজন? বলতে পারেন, আমি ব্যবস্থা করে দেব।’ এদিন বিধানসভায় উপস্থিত ছিলেন না কোনও বিজেপি বিধায়ক। 

    বরাহনগর ও ভগবানগোলা উপ নির্বাচনে জয়ী ২ তৃণমূল প্রার্থীর শপথ গ্রহণ নিয়ে দীর্ঘ টানাপোড়েন চলে রাজ্য ও রাজ্যপালের মধ্যে। শেষে ডেপুটি স্পিকারকে শপথবাক্য পাঠ করানোর অনুমতি দেন সিভি আনন্দ বোস। কিন্তু ২ জয়ী প্রার্থীকে শপথবাক্য পাঠ করান স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। সোমবার এক চিঠিতে ২ বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় ও রেয়াত হোসেনকে চিঠি দিয়ে জানান তাদের শপথগ্রহণ অবৈধ। সঙ্গে নির্দেশের অবমানা করায় ২ বিধায়ককে ৫০০ টাকা করে জরিমানা করেন রাজ্যপাল।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)