• আগামী বছর পুজোয় ১ লাখ টাকা অনুদান ক্লাবগুলিকে, আগাম ঘোষণা মুখ্যমন্ত্রীর
    আজ তক | ২৪ জুলাই ২০২৪
  • এই বছর পুজো কমিটিগুলির জন্য সরকারি অনুদানের অঙ্ক বাড়ানোর কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার পুজো কমিটিগুলি ৮৫ হাজার টাকা করে অনুদান পাবে। তবে, শুধু এবারই নয়। আগামী বছরের অনুদানের অঙ্কও আগাম ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী। তিনি কথার মধ্যেই বলে দেব যে আগামী বছর দুর্গাপুজো কমিটিগুলিতে ১ লক্ষ টাকা করে অনুদান দেওয়া হবে। 

    মঙ্গলবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে পুজোর কমিটিগুলির সঙ্গে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিকাল ৪টে থেকে এই বৈঠক শুরু হয়। বিভিন্ন ক্লাব সংগঠনকে নিয়ে এই বৈঠক করেন মুখ্যমন্ত্রী। বৈঠকে উপস্থিত ছিলেন কলকাতা পুলিশের পদস্থ আধিকারিকরা। ছিলেন রামকৃষ্ণ মিশন, ভারত সেবাশ্রম সংঘের প্রতিনিধিরাও।

    গত কয়েক বছর ধরেই কলকাতা ও জেলার স্বীকৃত পুজো কমিটিগুলি সরকারি অনুদান পেয়ে আসছে। পুজো কমিটি পিছু ২৫ হাজার টাকা করে দিয়ে যা শুরু হয়েছিল, কোভিডের সময় তা বাড়িয়ে ৫০ হাজার টাকা করা হয়। এরপর ধাপে ধাপে প্রথমে ৬০ হাজার টাকা করা লহয়। গত বছর ১০ হাজার করে টাকা বাড়িয়ে দুর্গাপুজোর জন্য ক্লাবগুলিকে ৭০ হাজার টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন মুখ্যমন্ত্রী। রাজ্যজুড়ে প্রায় ৪৩ হাজারের মতো পুজো কমিটি এই টাকা পায়। এছাড়াও বিদ্যুৎ বিলে ছাড় সহ নানা সুবিধা পায় পুজো কমিটিগুলি। মঙ্গলবার মমতা বলেন, 'এবার ১৫ হাজার যদি বাড়তে পারে, তা হলে আগামী বছর ১ করে দেব। দু'বছরের ঘোষণা করে দিলাম আগাম।'

    মঙ্গলবার দুর্গাপুজো কমিটির সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। পুজো যাতে শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন করা হয়, সেই নিয়ে একগুচ্ছ নির্দেশিকা দিয়েছেন মমতা। চলতি বছর ২ অক্টোবর বুধবার পড়েছে মহালয়া। মহাপঞ্চমী ৮ অক্টোবর, মঙ্গলবার। মহাষষ্ঠী পালিত হবে ৯ অক্টোবর বুধবার।  মহাসপ্তমী পালিত হবে ১০ অক্টোবর বৃহস্পতিবার। মহাঅষ্টমী ১১ অক্টোবর শুক্রবার। মহানবমী পালিত হবে ১২ অক্টোবর শনিবার। বিজয়া দশমী পালিত হবে ১৩ অক্টোবর রবিবার। বড় থিম পুজো প্যান্ডেলগুলিতে ইতিমধ্যে প্যান্ডেলের কাজ শুরু হয়ে গেছে। আর মাস দুয়েক পরেই মা আসবেন বাপের বাড়ি। রথের দিনই খুঁটি পুজো সেরে ফেলেছে অধিকাংশ পুজো কমিটিগুলি।
  • Link to this news (আজ তক)