• এ বছর দুর্গাপুজোর কার্নিভাল কবে? তারিখ ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের
    আজ তক | ২৪ জুলাই ২০২৪
  • শুরু হয়ে গিয়েছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গা পুজোর দিন গোনা। হাতে আর সময় মাত্র ২ মাস মতো। অক্টোবর মাসের ৯ তারিখে দেবীর বোধন বা মহাষষ্ঠী। তাই পুজোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে পুরোদমে। আর এই আবহেই এবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিবারের মত পুজো কমিটি গুলোর সঙ্গে এদিন বৈঠক করলেন।  নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে  এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে  দুর্গাপুজো উপলক্ষে ক্লাবগুলিকে আর্থিক সহায়তরা কথা ঘোষণা করলেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘোষণা করলেন, এ বারে ক্লাবগুলিকে মোট ৮৫ হাজার টাকা করে আর্থিক সাহায্য করা হবে। 

    পুজো কমিটিগুলির জন্য আর্থিক সাহায্য বৃদ্ধি
    মমতা এদিন সাংবাদিক বৈঠক থেকে বলেন, 'জেলার পুজোগুলো টক্কর দিচ্ছে। জেলার পুজো এখন শহরের পুজোকে টক্কর দিচ্ছে।' জেলায়-জেলায় পুজোর প্রশংসা করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, বিদ্য্যুতের ছাড় এবারও দেওয়া হবে, আগের বার ছিল ৬৬ শতাংশ, সেটা বেড়ে হবে ৭৫ শতাংশ। তার পরে মমতা বলেন, এ বারে ক্লাবগুলিকে দেওয়া হবে ৮৫ হাজার টাকা করে। ১৫ তারিখ কার্নিভাল হবে, এ দিন বৈঠক থেকে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। জেলাগুলিতেও কার্নিভালের কথা ঘোষণা করেন মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১১ সালে রাজ্যের তখতে বসার পর থেকেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোয় অনুদান ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। প্রথমে ২৫ হাজার টাকা অনুদান ঘোষণা করে সরকার। করোনার সময় থেকে অনুদান বাড়িয়ে ৫০ হাজার টাকা করা হয়। ২০২২ এবং ২০২৩ সালে আরও ১০ হাজার টাকা বাড়িয়েছিলেন মুখ্যমন্ত্রী। গতবারে ক্লাবগুলি পেয়েছিল ৭০ হাজার টাকা করে অনুদান। 

    কার্নিভালের দিন ঘোষণা
     গত কয়েক বছর ধরেই কলকাতার রেড রোডে এই কার্নিভালের আয়োজন করে আসছে রাজ্য সরকার। এই বছরও তার ব্যতিক্রম হচ্ছে না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, এবছর ১৬ অক্টোবর লক্ষ্মীপুজো। তার আগের দিন ১৫ তারিখ কলকাতায় পুজো কার্নিভালের আয়োজন করা হবে। জেলাগুলিতেও হবে কার্নিভাল।   আর পুজো কমিটিগুলিকে ১৩, ১৪, ১৫ অক্টোবর প্রতিমা বিসর্জন দিতে হবে।
  • Link to this news (আজ তক)