• অবশেষে বাংলায় ফিরল মৌসুমিরেখা! এবার কি সারাদিন শুধুই ঝরঝর বৃষ্টিজলের গান?
    ২৪ ঘন্টা | ২৪ জুলাই ২০২৪
  • অয়ন ঘোষাল: এসে গেল মঙ্গলবার বিকেলের আবহাওয়া আপডেট। জানিয়ে দিলেন আলিপুর আবহাওয়া দফতরের আঞ্চলিক অধিকর্তা সোমনাথ দত্ত। এর মধ্যে সব চেয়ে বড় খবর বাংলায় অবশেষে ফিরে এসেছে মৌসুমি অক্ষরেখা। আরও কী কী?   

    #বাংলায় ফিরে এসেছে মৌসুমি অক্ষরেখা। আগামী কয়েকদিন রাজ্যের সমস্ত জেলাতেই বৃষ্টির পূর্বাভাস। দু-এক জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনাও থাকছে। বেশিরভাগ জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে।

    #এই মুহূর্তে দিঘার উপর দিয়ে গিয়েছে মৌসুমি অক্ষরেখা। মৌসুমি অক্ষরেখার অনুকূল অবস্থানের কারণে বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে আর তার প্রভাবেই রাজ্য জুড়ে চলবে বৃষ্টি।

    #আজ, মঙ্গলবার রাজ্যের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। আজ কালিম্পং এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা।

    #বৃহষ্পতিবার পর্যন্ত ওয়াইড স্প্রেইড রেইন। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। 

     

    #শুক্রবার এবং শনিবার দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ওয়াইড স্প্রেইড রেইন। শুক্রবার পুরুলিয়া, বাঁকুড়া, দুই মেদিনীপুর, হুগলি, হাওড়া, কলকাতা, দুই ২৪ পরগনা, ঝাড়গ্রাম জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা বেশি রয়েছে। শনিবার পুরুলিয়া, বাঁকুড়া ঝাড়গ্রাম, মেদিনীপুর, কলকাতা দক্ষিণ ২৪ পরগনায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। বাকি জেলায় বৃষ্টির সম্ভাবনা কম।

    #শুক্র ও শনিবার উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায়-- দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিম্পং, কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা। 

    #মৎস্যজীবীদের জন্য সতর্কতা বার্তা থাকবে শুক্রবার পর্যন্ত। সমুদ্র উত্তাল থাকবে। উত্তর বঙ্গোপসাগরে ৪০ থেকে ৫০ কিমি প্রতি ঘণ্টা, কখনো ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া থাকবে। উত্তাল থাকবে উত্তর-পশ্চিম ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর।

    #দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি থেকে যাবে জুলাই মাসে। গড়ে প্রায় ৫০ শতাংশ ঘাটতি থাকতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সব থেকে বেশি নদীয়াতে-- ৬০ শতাংশ এবং মুর্শিদাবাদে-- ৫৬ শতাংশ ঘাটতি রয়েছে এই মুহূর্তে। উত্তরবঙ্গের শুধুমাত্র উত্তর দিনাজপুর জেলাতেই ৪৭ শতাংশ ঘাটতি রয়েছে। এছাড়া সব জেলাতেই অতিরিক্ত বৃষ্টি হয়েছে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর।

  • Link to this news (২৪ ঘন্টা)