• কলকাতায় আপনাদের অফিস করুন, ওলা-উবারকে নির্দেশ পরিবহণমন্ত্রীর
    হিন্দুস্তান টাইমস | ২৪ জুলাই ২০২৪
  • কলকাতা শহরজুড়ে ওলা উবার চলে। এদিকে এই অ্যাপ ক্যাব নিয়ে যাত্রীদের নানা সময় নানা অভিযোগও থাকে। কিন্তু যাত্রীরা ঠিক কোথায় নালিশ জানাবেন তা নিয়ে কিছুটা সংশয় থেকেই যায়। তবে এবার সেই অ্যাপ ক্যাবকে ঘিরে কড়া নির্দেশ দিলেন রাজ্যের পরিবহণমন্ত্রী। 

    রাজ্যের পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী সাফ জানিয়ে দিয়েছেন, এই অ্যাপ ক্যাব সংস্থাকে কলকাতা শহরে অফিস খুলতে হবে। যাত্রীদের জন্য ২৪ ঘণ্টার কাস্টমার কেয়ারও খুলতে হবে বলে জানানো হয়েছে। 

    সোমবার রাজ্য পরিবহণ দফতরের উদ্যোগে অনলাইন অ্যাপ ক্যাব সার্ভিস প্রোভাইডার ও ট্যাক্সি চালকদের সংগঠনের সঙ্গে বৈঠক করা হয়। সেই মিটিংয়েই পরিবহণমন্ত্রী জানিয়ে দেন, যাত্রীদের পরিষেবা অগ্রাধিকার পাবে এটা মনে রেখেই আপনারা নিজের কাজের ধরনের পরিকল্পনা করুন। অ্যাপ ক্যাব সার্ভিস প্রোভাইডারদের শহরে অফিস তৈরি করে কাজ করতে হবে। কাস্টমার কেয়ার সার্ভিসটা যথাযথ করার ব্যাপারেও বলা হয়েছে। 

    আসলে মূল সমস্যাটা হল যাত্রীদের অভিযোগ জানানোর ক্ষেত্রে। যাত্রীরা অনেক সময়ই এই অ্য়াপ ক্যাব নিয়ে নানা সমস্যায় পড়েন। অ্যাপ ক্যাবের চালকদের ব্যবহার, অ্যাপ ক্যাবের ভাড়া, আসতে দেরি করা সহ নানা ধরনের অভিযোগ থাকে  তাঁদের। কিন্তু বাস্তবে কোথায় অভিযোগ জানানো হবে তা নিয়ে একটা ধন্দ থেকেই যায়। কিন্তু কলকাতা শহরে তো তাদের কোনও অফিসই নেই। সেক্ষেত্রে কোথায় অভিযোগ জানানো যাবে তা বুঝতে পারেন না যাত্রীরাই। সেকারণেই এবার কলকাতা শহরে অফিস তৈরির কথা বলা হল। 

    এদিকে অ্যাপ ক্যাবের ভাড়া নিয়েও কিছুটা সমস্যা থাকে। নানা সময় এই অ্যাপ ক্যাবের নানা পরিষেবা নিয়ে যাত্রীদের সঙ্গে ঝামেলা বাঁধে। কিন্তু যাত্রীরা বুঝতে পারেন না কোন অফিসে গিয়ে তারা অভিযোগ জানাবেন। কারণ এই অ্যাপ ক্যাবগুলির নির্দিষ্ট অফিস কলকাতায় নেই। এটা নিয়েই সমস্যা হয়। তবে এবার অ্যাপ ক্যাবের নির্দিষ্ট অফিস শহরে করার ব্য়াপারে বলা হয়েছে। 

    এদিকে বর্তমানে শিলিগুড়িতেও অ্যাপ ক্যাব চালু হয়েছে। সেক্ষেত্রে শিলিগুড়িতে অফিস না করলে উত্তরবঙ্গের যাত্রীদের সমস্যা হবে। 
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)