• আলুর 'ক্রাইসিস'? মমতার কড়া বার্তা, আজই উঠতে পারে ব্যবসায়ীদের কর্মবিরতি
    আজ তক | ২৪ জুলাই ২০২৪
  • এমন এক সবজি, যার কোনও বিকল্প নেই। অর্থাত্‍ তরকারিতে আলুর বিকল্প হিসেবে কিছু ব্যবহার করা যায় না। এহেন আলুর দাম আকাশছোঁয়া হতে পারে এমন জল্পনার মধ্যেই খানিকটা স্বস্তির খবর এল। আজ অর্থাত্‍ বুধবার থেকেই উঠে যেতে পারে আলু ব্যবসায়ী সমিতির কর্মবিরতি। যার নির্যাস, বাজারে আলু মিলবে না বলে যে আশঙ্কা তৈরি হয়েছিল, তা ঘটবে না বলেই মনে করা হচ্ছে।

    'আলু নিয়ে যেন কোনও ক্রাইসিস না হয়'

    জ্যোতি ও চন্দ্রমুখী, দুই ধরনের আলুর দামই এই মুহূর্তে অনেকটা বেশি। কোথাও কোথাও ৩৮ থেকে ৪০ টাকা কিলোতেও বিক্রি হচ্ছে আলু। সূত্রের খবর, মঙ্গলবার নবান্নে মন্ত্রিসভার বৈঠকে আলু জোগান ও দাম নিয়ে রীতিমতো ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বলে দেন, 'আলু নিয়ে যেন কোনও ক্রাইসিস না হয়।' আজ ব্যবসায়ী সংগঠনের সঙ্গে মিটিং করতে পারেন রাজ্যের কৃষি বিপণন মন্ত্রী বেচারাম মান্না ও পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার।  

    ২৫ শতাংশ রেখে দিয়ে বাকি আলু হিমঘর থেকে বের করা নির্দেশ

    বস্তুত, জিনিসপত্র, বিশেষ করে শাক সবজির দাম নিয়ে চলতি মাসের শুরুর দিকে মিটিং করেছিলেন মুখ্যমন্ত্রী। শাকসবজি, মাছ ইত্যাদির আকাশছোঁয়া দাম নিয়ে তীব্র ভর্ত্‍‌সনা করেছিলেন মমতা। নবান্নে মূল্যবৃদ্ধি সংক্রান্ত এক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাফ নির্দেশ দেন, '১০ দিনের মধ্যে দাম কমাতে হবে। কী করে কমাবেন, সেটা আপনাদের ব্যাপার। আমি সবাইকে দায়িত্ব দিচ্ছি। টাস্ক ফোর্সকে দায়িত্ব দিচ্ছি বিষয়টি দেখার জন্য।' আলুর প্রসঙ্গে বলতে গিয়ে মমতা জানান, বর্তমানে এখনও ৪৫ লক্ষ মেট্রিক টন আলু হিমঘরে পড়ে রয়েছে। নতুন আলু ফের উঠবে নভেম্বর-ডিসেম্বর-জানুয়ারিতে। এক্ষেত্রে মমতার প্রশ্ন, 'প্রায় ৬০ লাখ মেট্রিক টন আলু ছিল। সেখান থেকে বেরিয়েছে মাত্র ১৫ লাখ মেট্রিক টন, কেন এখনও ৪৫ লাখ মেট্রিক টন আলু পড়ে রয়েছে?' ২৫ শতাংশ রেখে দিয়ে বাকি আলু হিমঘর থেকে বের করা নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। 

    আলু ব্যবসায়ী সমিতির কর্মবিরতি

    মমতার নির্দেশের পরে খানিক দাম কমতে শুরু করেছিল আলুর। এরপরেই ভিনরাজ্যে পাঠানোর জন্য আলুর ট্রাক সীমানায় আটকে দেওয়ার অভিযোগ তুলে কর্মবিরতির ডাক দেয় প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি। রবিবার থেকে তারা বনধে নামে। তার জেরে আলুর দাম ফের বাড়তে শুরু করে।  

    তবে এখনও পর্যন্ত যা খবর, আজ বৈঠকের পরে কর্মবিরতি উঠে যেতে পারে। সে ক্ষেত্রে আলু সঙ্কট ঘোরাল হওয়ার আগেই মিটে যেতে পারে বলে মনে করা হচ্ছে।
  • Link to this news (আজ তক)