• ইচ্ছে করে রক্ত দেওয়া হচ্ছে না, কাঁথি হাসপাতালে প্রবল বিক্ষোভ থ্যালাসেমিয়া রোগীর আত্মীয়দের
    ২৪ ঘন্টা | ২৪ জুলাই ২০২৪
  • কিরণ মান্না: প্রায় দুশো থ্যালাসেমিয়া শিশু রোগীদের নিয়ে পূর্ব মেদিনীপুরের কাঁথি মহকুমা হাসপাতাল ও হাসপাতালের ব্লাড ব্যাঙ্কের সামনে বিক্ষোভ দেখালেন রোগীর পরিবার-পরিজনদের। হাসপাতালের অব্যবস্থা এবং ব্লাড থেকে পরিকল্পিতভাবে রক্ত দেওয়া হচ্ছে না এমনটা অভিযোগ করলেন রোগীর পরিজনরা।

    রোগীদের পরিবারের অভিযোগ প্রায় এক সপ্তাহ ধরে ব্লাড ব্যাঙ্ক থেকে ব্লাড পাওয়া যাচ্ছে না। ব্লাড ডোনেশন ক্যাম্প লাগাতার চলছে, তা সত্বেও রক্ত নেই বলে জানাচ্ছে ব্লাড ব্যাঙ্ক। দূরদুরান্ত থেকে রোগী নিয়ে এসে রোগীর পরিবার-পরিজনেরা হাসপাতাল চত্বরে ৩-৪ দিন ধরে ঘুরে বেড়াচ্ছেন। রাত্রিযাপনের জন্য ৫০ টাকা করে মাথাপিছু, নেওয়া হচ্ছে বলে অভিযোগ। যারা দিতে পারছেন না তারা গাছের তলায় রাত কাটাচ্ছেন শিশুদের নিয়ে।

    ওইসব অভিযোগ নিয়ে হাসপাতাল সুপার ডা অরূপরতন করন জানিয়েছেন, রোগী, রোগীর পরিবার হয়রান হচ্ছেন এটা ঠিকই। যে টুকু ব্লাড কালেকশন হচ্ছে নন্দীগ্রাম স্বাস্থ্য জেলায় পাঠানো হচ্ছে। সেখান থেকে আবার মহকুমা ব্লাড ব্যাঙ্কে ফেরত আসছে ব্লাড। সেক্ষেত্রে খানিকটা বিলম্ব হচ্ছে, যাতে আর হয়রানি না হতে হয় সেদিকে নজর দেওয়া হবে।

    অপরদিকে ৫০ টাকা করে রাত্রিযাপনের জন্য নেওয়ার বিষয়টি স্বীকার করে নেওয়া হয়। সুপার বলেন ৩০ টাকা করে যাতে নেওয়া হয় সেজন্য চেয়ারম্যানের সঙ্গে কথা বলবেন এবং মিসলেনিয়াস রিসিভ্ট যাতে দেওয়া হয় সে ব্যাপারেও ব্যবস্থা নেবেন। ৫০ টাকা সরকারিভাবেই নেওয়া হচ্ছে বলেও তিনি জানান। তবে এতদিন কেন টাকা নিয়ে রসিদ দেওয়া হতো না সে বিষয়ে কোনো উত্তর দেননি।

  • Link to this news (২৪ ঘন্টা)