• চায়ে এবার আমের স্বাদ, ম্যাঙ্গো গ্রিন টি তৈরি করে চমক মাঝেরডাবরি কর্তৃপক্ষের
    প্রতিদিন | ২৫ জুলাই ২০২৪
  • রাজ কুমার, আলিপুরদুয়ার: ‘এককাপ চা হল হাজারও চিন্তাভাবনা ভাগাভাগি করার একটা অজুহাত’- চা নিয়ে এ কথাই বলেছিলেন বিখ্যাত মার্কিন কার্টুনিস্ট বিল ওয়াটারসন। বাঙালির ক্ষেত্রে এক চাপ চা অবশ্য তার থেকেও অনেককিছু। চা কাপে রাজনীতি থেকে খেলার মাঠ, জীবনের সমস্যা থেকে দেশের ব্যাধি সব কিছুই আলোচনা করে বাঙালি। চায়ের কাপে ওঠে বির্তকের ঝড়! দার্জিলিংয়ের চা নিয়ে তো পশ্চিমবঙ্গসবাসীর গর্বের শেষ নেই। সেই চায়ের ভিন্ন ভিন্ন স্বাদ বাজারে নিয়ে এসে সকলকে চমকে দিয়েছে ডুয়ার্সের মাঝেরডাবরি চা বাগান কর্তৃপক্ষ। এবার আমের স্বাদের গ্রীন চা তৈরি করে তাক লাগাল এই চা বাগান।

    আগে ডুর্য়াসের (Dooars) এই চা বাগান নীলকণ্ঠ, গোলাপের স্বাদের চা বানিয়ে চমক দিয়েছিল। সেই চা যথেষ্ঠ জনপ্রিয়। এমনকী বিদেশেও জনপ্রিয়তা লাভ করেছে। এবার আমের স্বাদের চা বানিয়েছে তারা। আরও আশার কথা ইতিমধ্যেই ওই চা বিদেশের বাজারে সুনাম অর্জন করেছে। ইংল্যান্ড থেকে এই চায়ের অর্ডার এসেছে। ডুয়ার্সের মাঝেরডাবরি চা বাগানের ম্যানেজার চিন্ময় ধর জানান, এই চায়ে ভিটামিন এ ও সি দুটোই থাকছে। বাজার থেকে সুগন্ধি আম দিয়ে বিশেষ পদ্ধতিতে তৈরি করা হয়েছে এই বিশেষ গ্রীন টি । ৫৫০০ হাজার টাকা কেজি দরে বিক্রি হবে এই বিশেষ চা।

    বাগানের ম্যানেজার চিন্ময় ধর বলেন, “এর আগে আমরা আলিপুরদুয়ার তথা ডুয়ার্সের বাসিন্দাদের উপহার দিয়েছি। আগে নীল চা, সাদা চা, জাসমিন টি বিভন্ন চা উপহার দিয়েছি। এবার আমাদের নতুন সংজোযন আমের গ্রিন টি। গ্রিন টির নিজস্ব কিছু উপকারিতা রয়েছে, সেটা সবাই জানে। সেই চায়ে আম যোগ হওয়ায় ভিটামিন এ ও সি পাওয়া যাবে। এই চা পানে শরীর সচেত থাকবে। আগামী দিনেও আরও নতুন নতুন চা বাজারে আনব।” এই চায়ের ব্যবসার বিষয়ে আশাবাদী বাগানের ম্যানেজার। তিনি বলেন, “আমাদের আগের তৈরি চা গুলি বাজারে ব্যাপক সাড়া পেয়েছে। আশা করি এই চাও ভালো ব্যবসা করবে। ইতিমধ্যেই বিদেশে রপ্তানির জন্য আমাদের কাছে অর্ডার এসেছে।”
  • Link to this news (প্রতিদিন)