• এ বার অর্পিতার সম্পত্তি বাজেয়াপ্ত শুরু আইটির
    এই সময় | ২৫ জুলাই ২০২৪
  • এই সময়: প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বান্ধবী জেলবন্দি অর্পিতা মুখোপাধ্যায়ের সম্পত্তি বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুরু করল আয়কর দপ্তর। সূত্রের খবর, মোট ১৬টি সম্পত্তি বাজেয়াপ্ত করার প্রক্রিয়া শুরু করা হয়েছে। এর মধ্যে ৩টি সম্পত্তি এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) আগেই বাজেয়াপ্ত করেছিল। ওই ১৬টি সম্পত্তির মধ্যে কলকাতা এবং লাগোয় এলাকায় ৩টি ফ্ল্যাট এবং ২টি জমি রয়েছে।গত বুধবারই আলিপুর মহিলা সংশোধনাগারে গিয়ে অর্পিতাকে দীর্ঘ সময় জেরা করেন আয়করকর্তারা। জিজ্ঞাসাবাদের সময়ে সম্পত্তিগুলি তাঁর বলে দাবি করলেও পার্থ চট্টোপাধ্যায়ের বিষয়ে কোনও প্রশ্নের উত্তর দেননি অর্পিতা। কী ভাবে ওই সম্পত্তিগুলির মালিক হলেন তিনি, সে বিষয়েও স্পষ্ট জবাব মেলেনি অর্পিতার।

    ওই সম্পত্তিগুলি বাজেয়াপ্ত করার পর সেগুলি বেনামি সম্পত্তির ধারায় এনে মামলা রুজু করে পরবর্তী পদক্ষেপ করা হবে বলে আয়কর দপ্তর সূত্রে খবর। মাস দু’য়েক আগে অর্পিতা মুখোপাধ্যায়ের বেআইনি সম্পত্তির বিষয়ে একটি অভিযোগ জমা পড়ে আয়কর দপ্তরে। যে সম্পত্তিগুলির কথা আগে জানা যায়নি।

    সেই অভিযোগের ভিত্তিতেই তদন্তে নেমে বেশ কিছু তথ্য উঠে আসে আয়করকর্তাদের হাতে। অর্পিতাকে জিজ্ঞাসাবাদের জন্যে কলকাতার বিশেষ ইডি আদালতে আবেদন করা হয় দপ্তরের তরফে। আদালতের অনুমতি পাওয়ার পরেই আয়কর দপ্তরের একটি টিম পৌঁছয় আলিপুর মহিলা সংশোধনাগারে।

    স্কুলে শিক্ষক নিয়োগে দুর্নীতির তদন্তে নেমে বছর দুয়েক আগে অর্পিতার কামারহাটি এবং দক্ষিণ কলকাতার ফ্ল্যাটে অভিযান চালিয়েছিল ইডি। ওই দু’টি ফ্ল্যাট থেকে মিলেছিল বিপুল টাকা এবং সোনার গয়না। শুরু থেকেই পার্থ দাবি করে এসেছেন, যে সমস্ত সম্পত্তি অর্পিতার বাড়ি থেকে মিলেছে, তা তাঁর নয়।
  • Link to this news (এই সময়)