• বাংলায় দ্বিতীয় আন্তর্জাতিক বিমানবন্দর তৈরি ইস্যুতে সংসদে জবাব দিলেন মন্ত্রী
    দৈনিক স্টেটসম্যান | ২৬ জুলাই ২০২৪
  • নিউ দিল্লি, ২৫ জুলাই: বাংলায় দ্বিতীয় আন্তর্জাতিক বিমানবন্দর তৈরির প্রক্রিয়া কেন এগোচ্ছে না? পশ্চিমবঙ্গ সরকারের তরফে জমি চিহ্নিত করে দেওয়ার পরও কেন এগোচ্ছে না দ্বিতীয় বিমানবন্দর তৈরির কাজ? সংসদে সুদীপ বন্দ্যোপাধ্যায়ের প্রশ্ন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রীকে। উত্তরে মন্ত্রীকে রামমোহন নাইডু জানান, যদি বাংলার সরকার জমি দেয় এবং দুই বিমানবন্দরের মধ্যে যোগাযোগ প্রতিষ্ঠা হয়, তাহলে অবশ্যই দ্বিতীয় আন্তর্জাতিক বিমানবন্দর তৈরির কাজ গতি পাবে। এ নিয়ে আলাদা করে বৈঠক করারও আশ্বাস দিয়েছেন নাইডু।

    প্রসঙ্গত, নেতাজি সুভাষ আন্তর্জাতিক বিমানবন্দরের আদলেই আরও এক বিমানবন্দর তৈরির তোড়জোড় রাজ্য সরকারের তরফে আগেই শুরু হয়েছিল। দমদম বিমানবন্দর ছাড়াও রাজ্যে যে ক’টি বিমানবন্দর রয়েছে, তার মধ্যে বহুল ব্যবহৃত উত্তরবঙ্গের বাগডোগরা। উত্তরের দিকে আকাশপথে যোগাযোগের জন্য এই একটিই বিমানবন্দর। তাও আড়ে-বহরে দমদম আন্তর্জাতিক বিমানবন্দরের তুলনায় ঢের ছোট। বাগডোগরার উপর থেকে চাপ কমাতে কেন্দ্রীয় প্রকল্পের মধ্যেই উত্তরবঙ্গে আরও তিনটি বিমানবন্দর তৈরির কাজ এগোচ্ছে – বালুরঘাট, মালদহ এবং কোচবিহার।

    ইতিমধ্যেই এই তিন জেলার কাজ পরিদর্শন করে গিয়েছেন কেন্দ্রীয় প্রতিনিধিদল। এর মধ্যে কোচবিহারের রাজ আমলের পরিত্যক্ত বিমানবন্দরটিরই হাল ফিরিয়ে পরিষেবা চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। বাকি বিমানবন্দরের কাজ চলছে। এছাড়া মধ্যবঙ্গে দুর্গাপুরের অণ্ডালে রয়েছে কাজী নজরুল বিমানবন্দর। তবে তাতে খুব বেশি বিমান চলাচল করে না।

  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)