• জুনপুটে কেন মিসাইল লঞ্চিং প্যাড? ফের জমি আন্দোলন নন্দীগ্রামের জেলায়!
    ২৪ ঘন্টা | ২৭ জুলাই ২০২৪
  • কিরণ মান্না: নন্দীগ্রামে ফের জমি আন্দোলন! জুনপুটের সমুদ্রতটে মিসাইল লঞ্চিং প্যাড  তৈরির প্রতিবাদে এবার বিক্ষোভে শামিল মত্‍সজীবী ও স্থানীয় বাসিন্দারা। জীবন ও জীবিকার হারানোর আশঙ্কা করছেন তাঁরা। তৈরি করা হয়েছে  ভূমি রক্ষা কমিটি।

    রাজ্য়ের উপকূলবর্তী জেলা পূর্ব মেদিনীপুর। সেই জেলারই জুনপুটে সমুদ্রতটে  মিসাইল লঞ্চিং প্যাড তৈরির পরিকল্পনা করেছে DRDO। বস্তুত, চলতি মাসের ১৬ ও ১৭ তারিখ জুনপুট থেকে পরীক্ষামূলকভাবে মিসাইল উৎক্ষেপণ বা ট্রায়াল হওয়ার কথাও ছিল। কিন্তু আপাতত তা বন্ধ রাখা হয়েছে। চলতি মাস শেষে কি ট্রায়াল রান হবে? তা জানা যায়নি এখনও।

    এদিকে জুনপুটের বাসিন্দাদের বেশিরভাগই পেশায় মত্‍স্য়জীবী। সমুদ্র থেকে মাছ ধরেই রোজগার করেন তাঁরা। এলাকাটিও যথেষ্ট ঘনবসতিপূর্ণ। স্থানীয় মত্‍সজীবী আশঙ্কা, জুনপুটে মিসাইল লঞ্চিং প্যাড তৈরি হলে সমুদ্র থেকে আর মাছ ধরা যাবে না। সমুদ্র মাছ অন্য়ত্র চলে যাবে। এলাকার জীববৈচিত্রের ক্ষতি হবে। মিসাইল  লঞ্চিং প্যাড ছড়িয়ে পড়বে আশেপাশের প্রায় ২ থেকে ৩ কিমি এলাকায়। পরিবেশ গরম হয়ে যাবে। যার প্রভাব পড়ে মানুষের জীবন-যাপনেও।

    আন্দোলনকারীদের দাবি, তাঁরা মিসাইল লঞ্চিং প্যাড তৈরির বিরোধী নয়। কিন্তু জুনপুটে নয়, আরও অনেক ফাঁকা জমি রয়েছে, সেখানে এই প্রকল্প সরিয়ে নিয়ে যাওয়া হোক। স্থানীয় তৃণমূল নেতা তথা কাঁথি এক পঞ্চায়েত সমিতির বিরোধী দলনেতা আমিন সোহেলের আন্দোলনে নেমেছেন স্থানীয় বাসিন্দারা।

     চুপ করে বসে নেই বিজেপিও। জুনপুটে জমি আন্দোলনে যিনি নেতৃত্ব দিচ্ছেন, সেই   আমিন সোহেলের সেনাবাহিনীর জমি দখলের অভিযোগ করেছেন দলের  নেতা শঙ্কুদেব পণ্ডা। তাঁর পাল্টা দাবি, দেশের সুরক্ষার কাজ আটকে। কেন ৩৫৫, ৩৫৬ জারি করা হবে না? সেনার জমি অধিগ্রহণ করা হয়েছে। ক্ষেপণাস্ত্র পরীক্ষা করার জন্য সহযোগিতা করছে না রাজ্য। কাঁথি এক পঞ্চায়েত সমিতির বিরোধী দলনেতা আমিন সোহেলের হুমকিতে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা যাচ্ছে না। জমি নিয়ে অবস্থান স্পষ্ট করুক তৃণমূল'।

    এর আগে, গতকাল বৃহস্পতিবার জুনপুটে  মিসাইল লঞ্চিং প্যাড  তৈরি প্রতিবাদে মশাল মিছিল করেন হাজার পাঁচেক মত্‍স্য়জীবী ও গ্রামবাসী। জুনপুট বাসস্ট্যান্ড থেকে বিচুলিয়া হাইস্কুল পর্যন্ত ১ কিমি পথে মিছিল হয়। মিছিলে হাঁটতে দেখা যায় মহিলা, এমনকী শিশুদেরও।

     

  • Link to this news (২৪ ঘন্টা)