• কিছুটা কমল আলুর দাম, বাড়ল বিক্রিও; আজ কোথায় কত টাকা কেজি?
    আজ তক | ২৭ জুলাই ২০২৪
  • Potato Prices Drop: রাজ্যে আলুর দাম খানিকটা কমল। আলু ব্যবসায়ীদের ধর্মঘটের জেরে আলুর দাম বাড়তে থাকে। তবে ধর্মঘট ওঠার পরেও পরিস্থিতি স্বাভাবিক হতে বেশ খানিকটা সময় লেগে গেল। শনিবারের বাজারে ৩০-৩৫ কেজিতে নেমেছে আলুর দাম। কলকাতা, হাওড়ার বড় কিছু বাজারে আজ আলু ছিল ৩৫ টাকা কেজি।

    বাজারের সূত্র অনুযায়ী, শনিবার সকালে জ্যোতি আলু হাওড়ার বাজারে ৩৪ থেকে ৩৫ টাকা কেজি। তবে চন্দ্রমুখী আলুর দাম এখনও ৩৮ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। যদিও আলুর দাম খুব বেশি কমেনি। তবে আগের থেকে ৫-৭ টাকা করে কমেছে বিভিন্ন বাজারে। তবে শহরতলি ও জেলাগুলিতে ২৬ টাকা কেজি দরে আলুও পাওয়া যাচ্ছে।

    পশ্চিম বর্ধমানে ৩৫ থেকে ৩৮ টাকা কেজি ও পূর্ব বর্ধমানে ৩২ থেকে ৩৫ টাকা কেজি দরে আলু বিক্রি হয়েছে। পূর্ব মেদিনীপুরের জ্যোতি আলু ৩০ থেকে ৩২ টাকা কেজি ও পশ্চিম মেদিনীপুরের ৩৫ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। 

    অন্যদিকে, বাঁকুড়ায় ৩০ টাকা কেজিতে আলু বিক্রি হয়েছে। হুগলির বাজারে ২৬-৩০ টাকা কেজিতে আলু বিক্রি হচ্ছে। দক্ষিণ ২৪ পরগনায় জ্যোতি আলু ৩২ টাকা। বেশিরভাগ বাজারে এখনও মজুত নেই চন্দ্রমুখী আলু। 

    কলকাতার মানিকতলা বাজারে শনিবার এনফোর্সমেন্ট ব্রাঞ্চ টাস্কফোর্স এবং বটতলা থানার পুলিশের যৌথ অভিযান চলে। সবজি ও আলুর বাজারদর নিয়ন্ত্রণে রয়েছে কিনা তা যাচাই করতে যৌথ অভিযান। ইতিমধ্যেই পাইকারি বাজারে আলুর বাজার দর কমে যাওয়ায় খুচরো বাজারে জ্যোতি আলু বিক্রি হচ্ছে ৩২ টাকায়। গত ৩/৪ দিনে ৬ থেকে ৮ টাকা কেজি প্রতি কমেছে জ্যোতি আলুর। দাম কমেছে চন্দ্রমুখী আলুরও। আজ ৩৬ থেকে ৩৮ টাকা কিলো প্রতি বিক্রি হচ্ছে চন্দ্রমুখী আলু।
  • Link to this news (আজ তক)