• নীতি-বৈঠকে মমতার ‘অপমান’ নিয়ে আলোচনার সম্ভাবনা, সোমে উত্তাল হতে পারে বিধানসভা
    প্রতিদিন | ২৯ জুলাই ২০২৪
  • ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: নীতি আয়োগের বৈঠকে বাংলার দাবি, বাজেট বঞ্চনার কথা তুলে ধরতে গিয়ে ‘অপমানিত’ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বার বার বেল বাজিয়ে ‘স্টপ স্টপ’ বলে তাঁর মাইক বন্ধ করে দেওয়া হয় বলেই অভিযোগ। সূত্রের খবর, সোমবার রাজ্য বিধানসভায় জিরো আওয়ারে এই নিয়ে আলোচনা হতে পারে। থাকতে পারেন খোদ মুখ্যমন্ত্রী। তার স্বাভাবিকভাবেই বিধানসভায় তৃণমূলের প্রতিবাদের ঝড় উঠতে পারে।

    নীতি আয়োগের বৈঠকে অংশ নিলেও, তাঁর কণ্ঠরোধ করার আশঙ্কা আগেই করেছিলেন মমতা। শুক্রবারই মমতা বলেছিলেন, “আমি আমার বক্তব্য রেকর্ড করাতে বৈঠকে যোগ দিচ্ছি। বলতে না দিলেই কক্ষত্যাগ করব।” কার্যক্ষেত্রে হলও তাই। শনিবার বৈঠকের শুরুতে প্রায় ২০ মিনিট বক্তৃতা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একে একে মুখ্যমন্ত্রীদের বলতে দেওয়া হয়। মমতা বঞ্চনার কথা তুলে ধরতেই বৈঠকের তাল কাটে। ফলে ৫ মিনিটেরও বেশি মমতাকে বলতে দেওয়া হয়নি।

    সাধারণত সংসদ এবং বিধানসভায় সময়ের অতিরিক্ত বলতে গেলে মাইক বন্ধ করে দেওয়ার রীতি আছে। কিন্তু নীতি আয়োগের বৈঠকে মুখ্যমন্ত্রীর বক্তৃতা বন্ধ করে দেওয়া নজিরবিহীন। তাই চূড়ান্ত ‘অপমানিত’ হয়ে নীতি আয়োগের বৈঠক থেকে ওয়াকআউট করেন মমতা। মুখ্যমন্ত্রীর ‘অপমানে’র প্রতিবাদে রাজ্যে দিকে দিকে প্রতিবাদে নামেন তৃণমূল কর্মী-সমর্থকরা। সোমবার তার আঁচ পড়তে পারে বিধানসভায়। এই ইস্যুতে আলোচনার সম্ভাবনা। বিধানসভায় প্রতিবাদে সোচ্চার হতে পারেন তৃণমূল বিধায়করা।
  • Link to this news (প্রতিদিন)