• ভোটের পর ফের নজরে সন্দেশখালি, মুখ্যমন্ত্রীর নির্দেশে প্রশাসনিক বৈঠকে সুজিত
    প্রতিদিন | ৩০ জুলাই ২০২৪
  • সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কথা দিয়েছিলেন, লোকসভা ভোটে বনগাঁয় তৃণমূল জিতলে সন্দেশখালি যাবেন। ভোটে বনগাঁ থেকে বড়সড় ব্যবধানেই জিতেছেন তৃণমূলের হাজি নুরুল ইসলাম। অপেক্ষা ছিল, কবে সন্দেশখালি যাওয়ার ঘোষণা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। জানা গেল, তিনি না গেলেও তাঁর প্রতিনিধি হয়ে চলতি সপ্তাহেই সন্দেশখালি যাবেন। সূত্রের খবর, মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নির্দেশে দমকলমন্ত্রী সুজিত বসু সন্দেশখালিকে প্রশাসনিক বৈঠক করবেন। তাঁকে বেশ কিছু গুরুদায়িত্ব দিয়েছেন নেত্রী। এলাকায় দলের কয়েকটি সাংগঠনিক পদ এই মুহূর্তে ফাঁকা। সেসব পদে কারা বসবেন, তা নিয়ে আলোচনাক্রমে নামের তালিকা পাঠাতে হবে তৃণমূল সুপ্রিমোকে। বিধায়ক সুকুমার মাহাতোর সঙ্গে কথা বলে প্রশাসনিক বৈঠকে নাম প্রস্তাব করবেন সুজিত বসু।

    চলতি বছরের প্রথম থেকে জেলা তৃণমূল (TMC) নেতা শেখ শাহজাহানের বাড়িতে ইডি অভিযান ঘিরে শিরোনামে এসেছিল উত্তর ২৪ পরগনার দ্বীপ এলাকা সন্দেশখালি। অভিযানে গিয়ে ইডি আধিকারিকদের মার খাওয়া, রেশন দুর্নীতিতে শাহজাহান ও তাঁর অনুগামীদের গ্রেপ্তারি, কুকীর্তি ফাঁস, একের পর এক জমি দখলের অভিযোগ ঘিরে উত্তপ্ত হয়ে ওঠে এই এলাকা। একেকটা দিন গ্রামগুলো যেন জ্বলন্ত কুণ্ড! সন্দেশখালির (Sandeshkhali) অশান্তিকে কাজে লাগিয়ে লোকসভা ভোটে রাজনৈতিক দলগুলি ফায়দা তোলার চেষ্টা কম করেনি। যদিও শেষ হাসি হেসেছে তৃণমূলই।

    দীর্ঘ অশান্ত পরিস্থিতিতে একটিবারও সন্দেশখালি যাননি মুখ্যমন্ত্রী। তবে দাঁড়িয়েছিলেন শাহজাহানের পাশে। বনগাঁ লোকসভা কেন্দ্রের প্রচারে গিয়ে বলেছিলেন, তৃণমূল জিতলে তিনি সন্দেশখালি যাবেন। এখনও মমতা বন্দ্যোপাধ্যায় নিজে না গেলেও সন্দেশখালিকে ফের সাজিয়ে তোলার সাংগঠনিক দায়িত্ব তিনি দিয়েছেন মন্ত্রী সুজিত বসুকে (Sujit Bose)। স্থানীয় প্রশাসন সূত্রে জানা যাচ্ছে, বসিরহাটের মহকুমা শাসক, সন্দেশখালি ১ ও ২ নং ব্লকের বিডিও, বিধায়ক ও ১৬টি গ্রাম পঞ্চায়েতের প্রধানদের বৈঠক করবেন মন্ত্রী। এছাড়া যেসব গ্রাম থেকে বেশি সমস্যার অভিযোগ  পাওয়া গিয়েছে, সেসব গ্রামেও যেতে পারেন। তবে মূল লক্ষ্য, এলাকায় সংগঠনের শূন্য় পদগুলি পূরণ। এ বিষয়ে বিধায়কের সঙ্গে আলোচনা করে প্রস্তাবিত নামের তালিকা তিনি পাঠাবেন দলের সুপ্রিমোর কাছে। তা চূড়ান্ত করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। এর পরও অবশ্য প্রশ্ন, কবে আসবেন মুখ্যমন্ত্রী?  
  • Link to this news (প্রতিদিন)