• ফের সক্রিয় ইডি, রেশন দুর্নীতি মামলায় কলকাতা ও জেলার ১০ জায়গায় তল্লাশি
    প্রতিদিন | ৩০ জুলাই ২০২৪
  • সংবাদ প্রতিদিন ব্যুরো: লোকসভা ভোট মিটতেই ফের সক্রিয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। রেশন দুর্নীতি মামলার কিনারা করতে মঙ্গলবার সকাল থেকে কলকাতা-সহ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন প্রান্তের অন্তত ১০ জায়গায় তল্লাশি শুরু করেছে ইডি (ED)। বিশেষ নজরে জ্যোতিপ্রিয় মল্লিক ঘনিষ্ঠ চালকল মালিক বারিক বিশ্বাস। তাঁর রাজারহাটের বাড়ি, বারাসত, বসিরহাটের একাধিক ঠিকানায় চলছে তল্লাশি অভিযান। বাড়ি ঘিরে রেখেছেন কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। তাঁর পরিবারের সদস্যদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলে খবর।

    এছাড়া ফ্ল্যাটের নিচে রাখা বারিক বিশ্বাসের দুটি বিলাসবহুল গাড়িতেও তল্লাশি চলে। ওই গাড়ি দুটি তাঁর সংস্থার নামে রয়েছে বলে তদন্ত সূত্রে খবর। এছাড়া দেগঙ্গার ব্যবসায়ী মুকুল রহমান ও ভাঙড়ের তৃণমূল (TMC) নেতা কাইজার আহমেদের ভাইয়ের বাড়িতেও অভিযান চালান ইডি কর্তারা। রেশন দুর্নীতি (Ration Scam) মামলার বিভিন্ন সূত্র খুঁজতে এই তল্লাশি বলে জানা যাচ্ছে।

    রেশন দুর্নীতিতে আগেই ইডির হাতে গ্রেপ্তার হয়েছেন প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক (Jyotipriya Mallick), তাঁর ঘনিষ্ঠ ব্যবসায়ী বাকিবুর রহমান। তাঁদের সঙ্গেই উঠে এসেছিল বারিক বিশ্বাস, মুকুল রহমানদের নাম। এঁরা সকলেই চালকলের মালিক, এছাড়া বিভিন্ন ব্যবসার সঙ্গে জড়িত। ইডির তথ্য অনুযায়ী, এত বড় রেশন দুর্নীতি মামলার খাদ্যমন্ত্রী ঘনিষ্ঠ এসব ব্যবসায়ীরা রীতিমতো চক্রাকারে জড়িয়ে পড়েছেন। তাই তাঁদের জিজ্ঞাসাবাদ করে এবং বাড়িতে অভিযান চালিয়ে আরও বিস্তারিত তথ্যের খোঁজে নামল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

    ইডি সূত্রে আরও খবর, এর আগে সোনা পাচার, গরু পাচার ও কয়লা পাচার মামলাতেও নাম জড়িয়েছিল বসিরহাটের সংগ্রামপুরের ব্যবসায়ী বারিক বিশ্বাসের। ২০১৪ সালে সোনা পাচার (Gold Smuggling) মামলায় তিনি গ্রেপ্তারও হন। ইডি আধিকারিকরা মনে করছেন, রেশন বন্টন দুর্নীতির বিপুল পরিমাণে টাকা সোনা এবং ইঁট ভাটার ব্যবসায় বিনিয়োগ করেছিলেন বারিক বিশ্বাস। তাঁর রাজারহাটের ফ্ল্যাটে একটি সংবর্ধনার ছবি রয়েছে। তাতে বারিক বিশ্বাসের নাম ছবি-সহ তৃণমূল কংগ্রেসের লোগো দেখা যাচ্ছে। ফলে তাঁর তৃণমূল-যোগ নিয়েও সংশয় তেমন নেই।
  • Link to this news (প্রতিদিন)