• পক্ষপাতিত্বের অভিযোগ, বিধানসভার স্পিকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব শুভেন্দুদের
    প্রতিদিন | ৩০ জুলাই ২০২৪
  • রূপায়ণ গঙ্গোপাধ্যায়: বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনল বিজেপির পরিষদীয় দল। বিধানসভা সচিবের কাছে ৫০ জন বিধায়কের স্বাক্ষর-সহ অনাস্থা প্রস্তাব জমা করেছেন তাঁরা। শুভেন্দু অধিকারীদের অভিযোগ, বিধানসভায় নিরপেক্ষতা বজায় রাখছেন না স্পিকার। ঘুরপথে শাসকদলের বিধায়কদের সুবিধা পাইয়ে দিচ্ছেন তিনি। এরকম ১৮ দফা অভিযোগে স্পিকারের বিরুদ্ধে অনাস্থা আনল বিজেপি।

    গত বছরও স্পিকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছিলেন শুভেন্দু অধিকারী, শঙ্কর ঘোষরা। কিন্তু তা গৃহীত হয়নি। এবার অধিবেশন চলাকালীন বিজেপি একাধিক মুলতুবি প্রস্তাব এনে আলোচনা চেয়েছিল। কিন্তু তাতে স্পিকার কর্ণপাত করেননি বলে দাবি বিজেপি বিধায়কদের। খারিজ করে দিয়েছিলেন তাদের প্রস্তাব। 

    এর পরই মঙ্গলবার স্পিকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব জমা দিলেন তাঁরা। বিজেপি বিধায়কদের দাবি, জনজীবন সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয়ে মুলতুবি প্রস্তাব আনা হলেও স্পিকার আলোচনা করতে দেন না। উলটে বিধানসভার সঙ্গে যুক্ত নয়— এমন বিষয় নিয়ে শাসকদলের বিধায়কদের আলোচনার অনুমতি দেন। বিজেপির আরও দাবি, স্পিকারের ভূমিকা নিয়ে প্রশ্ন করলে তিনি শাসক দলের বিধায়কদের বিরোধী বিধায়কদের বিরুদ্ধে স্বাধিকারভঙ্গের প্রস্তাব আনতে উৎসাহিত করেন। স্পিকারের বিরুদ্ধে পক্ষপাতিত্বমূলক আচরণের অভিযোগ আনা হয়েছে। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী দাবি করেছেন, “বিধানসভা অধিবেশনের আর কয়েকটা দিন অবশিষ্ট রয়েছে। এর মধ্যে এই অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা হোক।” 
  • Link to this news (প্রতিদিন)