• শিক্ষক-শিক্ষিকাদের জন্য সুখবর! শীঘ্রই খুলবে উৎসশ্রী পোর্টাল
    প্রতিদিন | ৩০ জুলাই ২০২৪
  • গোবিন্দ রায়: দীর্ঘদিন বন্ধ থাকার পর খুলতে চলেছে শিক্ষক-শিক্ষিকাদের বদলির উৎসশ্রী পোর্টাল। যার মাধ্যমে শিক্ষক-শিক্ষিকারা অনলাইনে বদলির আবেদন জানাতে পারতেন। দীর্ঘদিন পোর্টালটি বন্ধ থাকার কারণে আটকে ছিল বদলির প্রক্রিয়া। খুব শীঘ্রই এই উৎসশ্রী পোর্টাল খুলে দেওয়া হবে বলে আদালতে জানিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। তবে কবে নাগাদ খুলবে? রাজ্যের কাছে সেই তথ্য তলব করল কলকাতা হাই কোর্ট। আগস্ট মাসে ফের মামলার শুনানি।

    মামলাকারী পুতুল সিটের আইনজীবী সুদীপ ঘোষ চৌধুরী জানান, “সম্প্রতি প্রাথমিকের মামলাগুলো শুনছিলেন বিচারপতি রাজাশেখর মান্থা। তাঁর এজলাসে প্রাথমিকে শিক্ষক নিয়োগ থেকে শুরু করে শিক্ষক বদলি সবই বিচার্য ছিল। সেসময় দীর্ঘদিন ‘উৎসশ্রী পোর্টাল’ বন্ধ থাকায় অফলাইনে বদলির আবেদনে আইনি বৈধতা দেন বিচারপতি মান্থা।” কিন্তু প্রাথমিক ছাড়াও বাকিদের ক্ষেত্রে বদলি নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি।

    প্রাথমিক শিক্ষা পর্ষদের আইনজীবী জানান, অফলাইনে বহু বদলি সংক্রান্ত আবেদন জমা পড়েছে। সেগুলি কার্যকর করতে একাধিক তথ্য প্রয়োজন। ওই তথ্য না পেলে বদলির আবেদন কার্যকর করা অসম্ভব। সেকারণেই উৎসশ্রী পোর্টাল খুলে দেওয়ার জন্য রাজ্যের কাছে আবেদন জানিয়েছে পর্ষদ। কিন্তু সেই আবেদনের প্রেক্ষিতে রাজ্যের তরফে এখনও কোনও জবাব মেলেনি।

    পর্ষদের তরফে এই বক্তব্য শোনার পরই বিচারপতি সিনহা নির্দেশে জানান, কত দিনের মধ্যে উৎসশ্রী পোর্টাল খোলা হবে সেই সংক্রান্ত তথ্য জানাতে হবে পর্ষদকে। তার পরই বদলি সংক্রান্ত মামলাগুলির বিষয়ে সিদ্ধান্ত নেবে আদালত।
  • Link to this news (প্রতিদিন)