• প্রতি বছর চাষিদের জন্য রাজ্যের খরচ কত? বিধানসভায় জানালেন কৃষিমন্ত্রী শোভনদেব
    প্রতিদিন | ০১ আগস্ট ২০২৪
  • গৌতম ব্রহ্ম: বাংলা শস্য বিমা যোজনা থেকে কৃষকবন্ধু প্রকল্প, কৃষকদের পেনশন থেকে মৃত্যুকালীন সহায়তা ও চাষিদের পাশে দাঁড়াতে ফি বছর ৫৬০০ কোটি টাকা ব‌্যয় করে রাজ্য সরকার। এর মধ্যে ২০২৩-২৪ অর্থবর্ষে বাংলা শস্য বিমার জন্য রাজ‌্যের খরচ হয়েছে ৬২৯ কোটি টাকা। বুধবার বিধানসভায় এমনটাই জানালেন রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ‌্যায়।

    বাংলা শস্য বিমার জন্য রাজ‌্যের খরচ নিয়ে এদিন শোভনদেব বলেন, তৃণমূল ক্ষমতায় আসার আগে এই রাজ্যে অনেক চাষি আত্মহত‌্যা করতেন। মমতা বন্দ্যোপাধ‌্যায় মুখ‌্যমন্ত্রী হওয়ার পর এনিয়ে পদক্ষেপ করেন। আত্মহত‌্যার মূল কারণ হিসাবে কৃষকদের ‘ঋণগ্রস্ততা’-কে দূর করেন। চালু করেন একাধিক কৃষকবান্ধব প্রকল্প। 

    এদিন কেন্দ্রীয় সরকারের সার নীতি নিয়েও তোপ দাগেন মন্ত্রী শোভনদেব। তিনি বলেন, রাজ্যের চাহিদার তুলনায় অনেক কম সার দিচ্ছে কেন্দ্র। সারে কেন্দ্র ভর্তুকিও কমাচ্ছে বলে অভিযোগ। বিধানসভায় একাধিক বিধায়ক কৃষিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন তিনি। বেশিরভাগই সার, সেচ সংক্রান্ত প্রশ্ন। যেমন বীরভূমের লাভপুরের বিধায়ক অভিজিৎ সিংহ বীরভূমের ঝাড়খণ্ড লাগোয়া খয়রাশোল-সহ একাধিক এলাকার অনাবৃষ্টি নিয়েও দৃষ্টি আকর্ষণ করেন। তিনি প্রয়োজনীয় ব‌্যবস্থা গ্রহণের আর্জি জানান। বিধায়ক মনোরঞ্জন ব‌্যাপারী তাঁর এলাকার পেঁয়াজ চাষিদের হাল হকিকৎও তুলে ধরেন।
  • Link to this news (প্রতিদিন)