• ৩ জেলায় আটকে গ্যাসের পাইপলাইনের কাজ, সমাধানে উদ্যোগী নবান্ন
    প্রতিদিন | ০১ আগস্ট ২০২৪
  • নব্যেন্দু হাজরা: তিন জেলায় জমিজটে আটকে গ্যাসের পাইপ লাইনের কাজ। ফলে বাড়ি বাড়ি রান্নার গ‌্যাস সরবরাহের যে প্রকল্প তার গতি শ্লথ হচ্ছে। গ্যাস অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড (গেইল)-এর এই সমস‌্যার সমাধানে এবার সচেষ্ট হল নবান্ন। বুধবার বিষয়টি নিয়ে গেইলের কর্তাদের সঙ্গে বৈঠক করেন রাজ্যের মুখ‌্যসচিব বিপি গোপালিকা। সেখানে পাইপলাইনের কাজের বিষয়ে যাবতীয় খোঁজখবর নেন। এবং যেখানে যেখানে সমস‌্যা রয়েছে, দ্রুত তার সমাধানের আশ্বাস দেন তিনি।

    নবান্ন সূত্রে খবর, পূর্ব মেদিনীপুর, হুগলি ও পূর্ব বর্ধমান এই তিন জেলায় জমি জটে আটকে রয়েছে গ্যাসের পাইপ লাইনের কাজ। এছাড়াও কিছু স্থানীয় সমস‌্যা রয়েছে। সূত্রের খবর, জমি জট কাটাতে এদিনই মুখ্যসচিব ফোন করেন সংশ্লিষ্ট জেলা প্রশাসনের কর্তাদের। দ্রুত সমস‌্যা সমাধানের নির্দেশ দেন। গেইল কর্তাদের অভিযোগ, স্থানীয়দের তরফে পাইপ লাইন তৈরিতে বাধা দেওয়া হচ্ছে। দেশের বৃহত্তম এই গ্যাস সংস্থা রাজ্যে ২ হাজার ৪৩৩ কোটি টাকার পাইপলাইন প্রকল্প তৈরি করছে। পূর্ব ঘোষণা অনুযায়ী, পাইপলাইনের মাধ্যমে রাজ্যে রান্নার গ্যাস সরবরাহ করবে এই সংস্থা।

    রাজ্য সরকারের প্রস্তাবিত এই প্রকল্পের নাম ‘সিটি গ্যাস ডিস্ট্রিবিউশন প্রজেক্ট’। রান্নার গ্যাসের সিলিন্ডারের যে ভাবে দাম বাড়ছে তাতে মধ্যবিত্তের নাভিঃশ্বাস উঠেছে। তাই নায্য মূল্যে পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ প্রকল্পের রূপায়ণ করতে চাইছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। সূত্রের খবর, প্রথম দফায় কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের হাওড়া, হুগলি, দুই চব্বিশ পরগনা এবং নদিয়া জেলায় চালু হয়ে যাবে এই পরিষেবা। পরবর্তীকালে বাকি জেলাতেও পাইপলাইনের মাধ্যমে রাজ্যে ন্যায্য দামে রান্নার গ্যাস সরবরাহ করবে সংশ্লিষ্ট সংস্থা।
  • Link to this news (প্রতিদিন)