• ইসলাম ধর্মে ‘দাওয়াত’ মন্তব্যে আজও ফিরহাদকে বয়কট BJP-র, বিধানসভায় ওয়াকআউট
    আজ তক | ০১ আগস্ট ২০২৪
  • ফিরহাদ হাকিমকে নিয়ে আজও উত্তপ্ত বিধানসভার অধিবেশন। আজও বিধানসভা থেকে ওয়াকআউট করলেন বিজেপি বিধায়করা। তৃণমূল বিধায়ক অসিত মজুমদারের প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ফিরহাদ হাকিম উঠতেই ওয়াকআউট করেন বিরোধী বিজেপির বিধায়করা। ঘটনার সূত্রপাত্র একটি ধর্মীয় অনুষ্ঠানে পুরমন্ত্রী ও কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের একটি বক্তব্য নিয়ে। যা নিয়ে আপত্তি তুলেছে বিরোধী দল বিজেপি। ফিরহাদ হাকিমকে পদ থেকে বরখাস্ত করার দাবি তোলে বিজেপি। গীতা হাতে বিক্ষোভ প্রদর্শন করে রাজ্য বিজেপি নেতৃত্ব। 

    সম্প্রতি একটি ধর্মীয় অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ফিরহাদ হাকিম।  সেখানে ইসলাম ধর্মে ‘দাওয়াত’ দিয়ে নিয়ে আসা সংক্রান্ত বক্তব্য নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত একটি অনুষ্ঠানে হাকিমকে বলতে শোনা যায়, 'যারা ইসলাম নিয়ে জন্মগ্রহণ করেনি তারা দুর্ভাগ্য নিয়ে জন্মগ্রহণ করেছে। আমরা তাদের ইসলামে আনলে আল্লাহ তায়ালাকে খুশি করা হবে।'

    তার এই মন্তব্য সঙ্গে সঙ্গেই বিতর্কের জন্ম দেয়। বিজেপি পরিষদীয় দল বিধানসভায় আগেই জানিয়েছিল, যতক্ষণ না নিজের মন্তব্যের জন্য ক্ষমা চাইছেন, ততক্ষণ তাঁরা ফিরহাদকে কোনও প্রশ্ন করবেন না, কোনও বিষয় তাঁর কাছে উল্লেখ করবেন না। এছাড়াও ফিরহাদ কোনও আলোচনায় অংশ নিলে তাঁরা বয়কট করবেন।

    বুধবার ওই প্রসঙ্গে উত্তপ্ত হয়ে ওঠে বিধানসভা। ফিরহাদ হাকিম বক্তব্য রাখতে উঠলেই বিক্ষোভ দেখাতে শুরু করেন বিজেপি বিধায়কেরা। কিন্তু তার পরেও ফিরহাদ বক্তব্য চালিয়ে যাওয়ার তাঁরা বিধানসভা থেকে ওয়াকআউট করেন। ফিরহাদের বক্তব্য শেষ হওয়ার পরেই ফের বিধানসভায় প্রবেশ করেন তাঁরা। ফিরহাদ অবশ্য পাল্টা দাবি করেছেন, তিনি কখনওই সাম্প্রদায়িক কোনও ভূমিকা নেননি। তিনি বলেন, 'বিজেপি যা বলে তাতে আমার কিছু যায় আসে না। আদর্শগতভাবে আমি ১০০ শতাংশ ধর্মনিরপেক্ষ মানুষ। আমি অসাম্প্রদায়িকতায় বিশ্বাসী। আমার রক্তের শেষ বিন্দু পর্যন্ত আমি অসাম্প্রদায়িক থাকব। আমি যে কোনও ধরনের সাম্প্রদায়িকতাকে ঘৃণা করি।'

    আজও একই কাজ করেন বিজেপি বিধায়করা। তৃণমূল বিধায়ক অসিত মজুমদারের একটি প্রশ্নের উত্তর দিতে দাঁড়িয়েছিলেন ফিরহাদ। সঙ্গে সঙ্গে বিক্ষোভ করতে করতে বিধানসভা থেকে ওয়াকআউট করেন বিজেপি বিধায়করা।
  • Link to this news (আজ তক)