• জীবন ও স্বাস্থ্যবিমায় GST প্রত্যাহার না করলে রাস্তায় নেমে আন্দোলন, হুঁশিয়ারি মমতার
    প্রতিদিন | ০২ আগস্ট ২০২৪
  • সংবাদ প্রতিদিন ব্যুরো: এবার জীবনবিমা ও স্বাস্থ্যবিমার উপর জিএসটি চাপানোর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানালেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্র সরকার সদর্থক পদক্ষেপ না করলে রাস্তায় নেমে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

    বৃহস্পতিবার মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এক্স হ্যান্ডেলে লিখেছেন, ‘ভারত সরকারের কাছে আমাদের দাবি, জীবনবিমা ও স্বাস্থ্যবিমার প্রিমিয়াম থেকে জিএসটি তুলে নিন। কারণ এগুলি সাধারণ মানুষের স্বাস্থ্য সংক্রান্ত বিষয়গুলির সঙ্গে জড়িত। জিএসটি বিষয়টি খারাপ কারণ, এটা মানুষের যে মৌলিক চাহিদা রয়েছে তার উপর বিরূপ প্রভাব ফেলে। যদি জনবিরোধী জিএসটি সরকার তুলে না নেয় তবে আমরা এবার রাস্তায় নামতে বাধ্য হব।’

    বৃহস্পতিবার রাজ্যসভায় প্রসঙ্গটি তোলেন সাংসদ দোলা সেনও। শুক্রবার জিএসটি (GST) প্রত্যাহারের দাবিতে লোকসভায় মুলতবি প্রস্তাব জমা দেবে তৃণমূল। এক্স হ্যান্ডলে সাংসদ ডেরেক ও’ব্রায়েন জানিয়েছেন, ২৯ জুলাই সংসদে প্রথম বিষয়টি উত্থাপন করে তৃণমূল কংগ্রেস।

    এই ইস্যুতে সরকারের অন্দরেও মতবিরোধ তৈরি হয়েছে। খোদ কেন্দ্রীয় সড়ক ও পরিবহণমন্ত্রী নীতীন গড়করি অর্থমন্ত্রীকে জীবন বিমা এবং স্বাস্থ্যবিমাকে (Health Insurance) করমুক্ত করার দাবিতে চিঠি লেখেন। তাঁরও বক্তব্য, জীবন এবং স্বাস্থ্য বিমায় ১৮ শতাংশ জিএসটি বিমাক্ষেত্রকে সংকুচিত করছে। একই সঙ্গে প্রবীণ নাগরিকদের সমস্যার মুখে ফেলছে। তাছাড়া এই দুটি ক্ষেত্রই স্পর্শকাতর। বর্তমানে জীবনবিমা এবং স্বাস্থ্যবিমার প্রিমিয়ামের উপরে ১৮ শতাংশ জিএসটি দিতে হয়।
  • Link to this news (প্রতিদিন)