• ধস বিধ্বস্ত ওয়েনাডে আটকে বাংলার ২৪২ জন, যাচ্ছেন TMC-র ২ সাংসদ
    আজ তক | ০২ আগস্ট ২০২৪
  • ভূমিধস বিধ্বস্ত কেরলের ওয়েনাডে রাজ্যের ২৪২ জন পরিযায়ী শ্রমিক আটকে রয়েছেন। আজ বিধানসভায় একথা জানিয়েছেন রাজ্যের মন্ত্রী মলয় ঘটক। মন্ত্রী আরও জানিয়েছেন যে ২৪২ জনের মধ্যে ১৫৫ জনের সঙ্গে যোগাযোগ করা গিয়েছে। এই শ্রমিকরা আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ ও বীরভূমের বাসিন্দা। রাজ্য সরকার সবরকম ভাবে তাঁদের বিষয়ে খোঁজ রাখছে বলে জানিয়েছেন মন্ত্রী।

    অন্যদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আজ ওয়েনাডে যাচ্ছেন দুই তৃণমূল সাংসদ সাকেত গোখলে এবং সুস্মিতা দেব। বাংলার পরিযায়ী শ্রমিকদের সঙ্গে দেখা করবেন তাঁরা। বৃহস্পতিবারই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক্স হ্য়ান্ডেলে লেখেন, 'কেরলের ওয়েনাডে ভূমিধসের খবরে আমরা অত্যন্ত উদ্বিগ্ন। বড় বিপর্যয় নেমে এসেছে। মানবতার খাতিরে আমরা দলের দুই সাংসদ সাকেত গোখলে ও সুস্মিতা দেবকে পাঠানো হচ্ছে বিপর্যস্ত এলাকায়। তাঁর দু'দিন থাকবেন এবং ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে দাঁড়িয়ে যাবতীয় সাহায্য ও সহযোগিতা করবেন। মৃতদের পরিবারের প্রতি আমার সমবেদনা রইল ও আহতদের দ্রুত সুস্থতা কামনা করছি।'

    এদিকে, ভূমিধসে ওয়েনাডে মৃতের সংখ্যা ছাড়াল ৩০০। ৩০৮ জনের দেহ উদ্ধার করা হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এখনও অনেকে নিখোঁজ। সেই সংখ্যা কমপক্ষে ২০০ জন। প্রাণের খোঁজে ড্রোনের সাহায্য নেওয়া হয়েছে। ভূমিধসে ২০০ জনেরও বেশি মানুষ জখম হয়েছেন। চারদিকে ধ্বংসের ছবি। বহু বাড়ি ভেঙে পড়েছে। রাস্তা নিশ্চিহ্ন হয়ে গিয়েছে। ভেঙে পড়েছে সেতু। উদ্ধারকাজে হাত লাগিয়েছে ভারতীয় সেনা, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী, নৌবাহিনী, উপকূলরক্ষী বাহিনী।
  • Link to this news (আজ তক)