• এক লাইনে লোকাল ও বন্দে ভারত! স্বয়ংক্রিয় সিগন্যাল ব্যবস্থায় তা স্বাভাবিক বলল রেল
    প্রতিদিন | ০২ আগস্ট ২০২৪
  • সুমন করাতি, হুগলি: হাওড়া-বর্ধমান কর্ড লাইনের শিবাইচণ্ডী স্টেশনে একই লাইনে চলে আসে বন্দে ভারও ও হাওড়া-গুড়াপ লোকাল ট্রেন! সেই ভিডিও ছড়িয়ে পড়ে সোশাল মিডিয়ায় (ভিডিওর সততা যাচাই করেনি সংবাদ প্রতিদিন ডিজিটাল)। সেই ভিডিওটিকে ভুয়ো বলে জানাল পূর্ব রেল কর্তৃপক্ষ। রেল জানিয়ে দিয়েছে, ওই ভিডিও মানুষকে বিভ্রান্ত করার অপচেষ্টা মাত্র। কারণ, অটো-সিগন‌্যালিং জোনে এই ধরনের ঘটনা অত‌্যন্ত স্বাভাবিক।

    এ বিষয়ে রেলের বক্তব‌্য, এই ঘটনা স্বাভাবিক। পূর্ব রেলের তরফে ব্যাখ্যা দিয়ে মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, অটোমেটিক সিগন্যাল জোনে এগুলো হয়ে থাকে। তাঁদের কাছেও এই একই লাইনে ট্রেন দাঁড়িয়ে থাকার খবর যায় প্রায়ই। এটা কোনও গুরুত্বপূর্ণ বিষয় নয় বলেই মন্তব্য করেছেন তিনি। রেলের দাবি, ট্র্যাকে দাঁড়িয়ে ছিল হাওড়া-গুড়াপ লোকাল ট্রেন। সিগন্যাল মেনেই নির্দিষ্ট গতিতে এগোচ্ছিল বন্দে ভারত। এটা কোনও অস্বাভাবিক ঘটনা নয় বলে উল্লেখ করা হয়েছে। এই ভিডিও মানুষকে বিভ্রান্ত করছে বলে উল্লেখ করেছে রেল।

    বুধবারে ভাইরাল হওয়া ভিডিওটি মঙ্গলবার সকালের বলে জানা গিয়েছে। হাওড়া-বর্ধমান কর্ড লাইনের শিবাইচণ্ডী স্টেশনে দেখা যাচ্ছে, একই লাইনে একটি লোকাল ট্রেন ও একটি বন্দে ভারত। প্ল‌্যাটফর্মে দাঁড়িয়ে সেই ছবি ক‌্যামেরাবন্দি করতে দেখা যায় যাত্রীদের। রেলসূত্রে জানা গিয়েছে, হাওড়া ছেড়ে এনজেপি যাওয়ার সময় বন্দে ভারত ট্রেনটি দাঁড়িয়ে পড়ে শিবাইচণ্ডী স্টেশনে ঢোকার মুখে হোম সিগন্যালে।

    একই লাইনে চেরাগ্রামে ঢোকার আগে একটি লোকাল ট্রেনও ওই সময় হোম সিগন্যালে দাঁড়িয়ে ছিল বলে সূত্রের খবর। হাওড়া থেকে কামারকুণ্ডু হয়ে বর্ধমান যাচ্ছিল লোকাল ট্রেনটি। এরপর বন্দে ভারত ট্রেনটিকে শিবাইচণ্ডী স্টেশনে নিয়ে গিয়ে দাঁড় করিয়ে দেওয়া হয়। পরে লোকাল ট্রেন ছেড়ে যাওয়ার পর বন্দে ভারত গন্তব্যের দিকে রওনা হয়। সেই ছবিই সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। যা রেল যাত্রীদের মধ্যে অহেতুক চাঞ্চল্য সৃষ্টি করেছে বলে দাবি রেলের।
  • Link to this news (প্রতিদিন)