• ঝোড়ো ব্যাটিংয়ে জুলাইয়ের শেষে রাজ্যে বৃষ্টির ঘাটতি মাত্র ৪ শতাংশ!
    ২৪ ঘন্টা | ০৩ আগস্ট ২০২৪
  • অয়ন ঘোষাল:  জুলাই মাসে বৃষ্টির ঘাটতি অনেকটাই কমল। জানাল আলিপুর আবহাওয়া দফতর। রাজ্যে মাত্র ৪ শতাংশ বৃষ্টির ঘাটতি জুলাইয়ের শেষ দিন। মুর্শিদাবাদ জেলায় এই মুহূর্তে সবথেকে বেশি ঘাটতি ৩৮ শতাংশ। দক্ষিণবঙ্গের বাঁকুড়া হুগলি পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানের স্বাভাবিক বৃষ্টি হয়েছে। বাকি জেলাতে সামান্য ঘাটতি রয়েছে। উত্তরবঙ্গের সব জেলাতেই স্বাভাবিক বা তার বেশি বৃষ্টি হয়েছে।

    গাঙ্গেয় পশ্চিমবঙ্গে নিম্নচাপ। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং ঝাড়খন্ডে অবস্থান করছে এই নিম্নচাপ। আগামী ২৪ ঘণ্টায় পুরোপুরি ঝাড়খণ্ডে সরে যাবে এই নিম্নচাপ। ক্রমশ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে নিম্নচাপ। অভিমুখ বিহার হয়ে উত্তর প্রদেশ। মৌসুমী অক্ষরেখা বিকানের, শিখর, গোয়ালিয়ার সিদ্ধির পর নিম্নচাপ এলাকার ওপর দিয়ে বাংলার সাগরদ্বীপ হয়ে দক্ষিণ-পূর্ব হয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। পূর্ব-পশ্চিম অক্ষরেখা উত্তর রাজস্থান থেকে দক্ষিণ আসাম পর্যন্ত বিস্তৃত। যেটি মধ্যপ্রদেশ এবং নিম্নচাপ এলাকার পর উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে।

    দক্ষিণবঙ্গ

    শুক্রবার অতি ভারী বৃষ্টির সম্ভাবনা পুরুলিয়া পশ্চিম বর্ধমান মুর্শিদাবাদ ও বীরভূম জেলায়। ভারী বৃষ্টির সম্ভাবনা বাঁকুড়া পূর্ব বর্ধমান হুগলি নদীয়া এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা। কলকাতা সহ বাকি জেলাতে বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। ভারী ও অতি ভারী বৃষ্টির প্রভাবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলার নিচু এলাকা প্লাবিত হবে। ভারী ও অতি ভারী বৃষ্টিতে দৃশ্যমানতা কমতে পারে। শহর এলাকায় যানজট ও দুর্ঘটনার সম্ভাবনা।

    উত্তরবঙ্গ

    শুক্রবার প্রবল বৃষ্টির সম্ভাবনা আলিপুরদুয়ার জেলায়। যেখানে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টির সম্ভাবনা। অতি ভারী বৃষ্টি হবে পার্বত্য জেলাতে। দার্জিলিং জলপাইগুড়ি আলিপুরদুয়ার কোচবিহার কালিম্পং এবং মালদাতে। ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে মালদা দুই দিনাজপুর দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার জলপাইগুড়ি কোচবিহার অর্থাৎ উত্তরবঙ্গের সব জেলাতে।

    শনিবার ভারী বৃষ্টির পূর্বাভাস দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে। রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা কোচবিহার, আলিপুরদুয়ার এবং কালিম্পং এই তিন জেলাতে। সোমবার ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দার্জিলিং কালিম্পং জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলাতে। ভারী বৃষ্টির সম্ভাবনা কোচবিহার জেলাতে। মঙ্গলবারেও উত্তরবঙ্গে কমলা সতর্কতা। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা।

    উত্তরবঙ্গে সতর্কতা

    পার্বত্য জেলায় ভারী থেকে অতিবাহিত বৃষ্টি এবং প্রবল বৃষ্টির কারণে ধস নামতে পারে। পার্বত্য এলাকার রাস্তায় দৃশ্যমান্যতা কমবে। নদীর জল স্তর বাড়তে পারে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা।

  • Link to this news (২৪ ঘন্টা)