• বাংলায় আরও ৫ দিন লাগাতার প্রবল বৃষ্টির সতর্কতা জারি, কোন কোন জেলায়?
    আজ তক | ০৩ আগস্ট ২০২৪
  • নিম্নচাপের জেরে গত ২ দিনের মতো শনিবার সকাল থেকেও দফায় দফায় বৃষ্টি কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায়। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী কয়েক দিনে রাজ্যের সব জেলায় বৃষ্টি চলবে। কোনও কোনও জেলায় ভারী বৃষ্টি হতে পারে। উত্তাল হতে পারে সমুদ্র। সমুদ্রে মৎস্যজীবীদের যেতে নিষেধ করা হয়েছে। দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস

    হাওয়া অফিস জানিয়েছে, আজ থেকে ৯ অগস্ট পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    অতি ভারী বৃষ্টির সতর্কতা কোথায়?

    আবহাওয়া দফতর সূত্রে খবর, আজ থেকে ৭ অগস্ট পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৫ থেকে ৭ অগস্ট পর্যন্ত দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, কালিম্পঙে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। 

    মৎস্যজীবীদের জন্য সতর্কতা

    আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায়  উত্তর বঙ্গোপসাগরে ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। হাওয়ার সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ৫৫ কিমি। যার ফলে উত্তাল হবে সমুদ্র। আগামী ২৪ ঘণ্টায় মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। 

    কলকাতায় কত তাপমাত্রা? 

    হাওয়া অফিস সূত্রে খবর, শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রির কাছে। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২.৪ ডিগ্রি কম। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ০.৬ ডিগ্রি কম। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৭ শতাংশ এবং ন্যূনতম ৮০ শতাংশ।

    কেমন থাকবে আবহাওয়া?

    হাওয়া অফিস জানিয়েছে, আপাতত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। উত্তরবঙ্গের জেলাগুলিতেও তাপমাত্রার হেরফের হবে না।
     
  • Link to this news (আজ তক)