• আচমকা টর্নেডোর দাপট? কয়েক মিনিটের ঝড়ে তছনছ হুগলির বহু গ্রাম
    প্রতিদিন | ০৪ আগস্ট ২০২৪
  • সুমন করাতি, হুগলি: প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত দক্ষিণবঙ্গের একাধিক জেলা। এর মধ্যেই কয়েক মিনিটের জন্য বিধ্বংসী ঝড়ের তাণ্ডব হুগলি জেলার তারকেশ্বরে। ঝড়ের দাপটে তছনছ হয়ে গিয়েছে তারকেশ্বর ও ধনেখালির বেশ কয়েকটি গ্রাম। ক্ষতিগ্রস্ত একাধিক বাড়ি। প্রশাসনের তৎপরতায় শুরু হয়েছে উদ্ধারকার্য।

    স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শনিবার সন্ধে ৬ টা নাগাদ আচমকাই ‘ঘূর্ণিঝড়’ শুরু হয় তারকেশ্বরের দামোদর সংলগ্ন জিয়ারা গ্রামে। কয়েক মিনিটের মধ্যে শক্তি ক্ষয় করতে করতে ধনেখালির নিশ্চিন্তপুর হয়ে বর্ধমানের দিক সরে যায় সেটি। ঝড়ের প্রভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় জিয়ারা। এছাড়াও নিশ্চিন্তপুর, হবিবপুর, মোহনপুর, সোনাগরিয়ায় ঝড়ের প্রভাব পড়েছে। কয়েক মিনিটের ঝড়ে ভেঙে পড়ে একাধিক গাছ ও ঘরবাড়ি।

    স্থানীয় বাসিন্দা সঞ্জীব কুমার দাস বলেন, “কয়েক মিনিটের ঝড় লণ্ডভণ্ড করে দিয়ে গিয়েছে গোটা এলাকা। খেতের ফসল নষ্ট হয়েছে। চাষেও ব্যাপক ক্ষতি হয়েছে।” স্থানীয়দের কথায়, “প্রথমে একটা দমকা হাওয়া আসে। তার পরেই একটি ঘূর্ণি নিচ থেকে উপরে উঠে ঘুরতে থাকে। তাতেই গাছের ডাল সব ভেঙে যায়। বেশ কয়েকটা বড় গাছ উপড়ে গিয়েছে। একাধিক বাড়ির চাল উড়ে গিয়েছে। বিস্তীর্ণ এলাকায় একাধিক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতি হয়েছে চাষের জমিরও।”

    সন্তোষপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান রাজকুমার সাঁতরা বলেন, “সন্ধেয় হঠাৎ করেই ঝড় শুরু হয়। আমি পঞ্চায়েতে ছিলাম, তখন বাড়ি থেকে ফোন করা হয়।” তিনি জানান, সন্তোষপুর গ্রামের পশ্চিম পাড়া এলাকার প্রায় ২০টি বাড়ির ঘরের চাল উড়ে গিয়েছে। ১৫টা বড় গাছ ভেঙে পড়েছে। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বিদ্যুৎ দপ্তর, দমকল ও পুলিশে খবর দেওয়া হয়েছে। তারা এই মুহূর্তে উদ্ধার কাজ চালাচ্ছে।
  • Link to this news (প্রতিদিন)