• আগামী ৭দিন ভারী থেকে অতি ভারী বর্ষণ এই জেলাগুলিতে,কলকাতায় বৃষ্টি কমবে কবে?
    আজ তক | ০৪ আগস্ট ২০২৪
  • প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত রাজ্যের বিভিন্ন জেলা। জলমগ্ন একাধিক এলাকা। তবে এখনই বৃষ্টি বন্ধ হওয়ার কোনও সম্ভাবনা নেই। ঘূর্ণাবর্তের সঙ্গে মৌসুমী অক্ষরেখার অবস্থানের ফলে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। ফলে  আগামী ৭ দিন উত্তর ও দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। এই অবস্থায় আগামী কয়েকদিন কেমন থাকবে আপনার জেলার আবহাওয়া? চলুন জেনে নেওয়া যাক হাওয়া অফিসের আপডেট।

    আবহাওয়া দফতর যা জানাচ্ছে
    আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী সাত দিন উত্তর ও দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। নিম্নচাপের প্রভাব সরে যাওয়ায় দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা কমবে রবি ও সোমবার। মঙ্গলবার পশ্চিমের জেলাগুলিতে ফের ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে আগামী বুধবার পর্যন্ত। রবিবার থেকে মঙ্গলবার দুর্যোগপূর্ণ আবহাওয়া থাকবে উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়।

    নিম্নচাপের বৃষ্টি়
    গাঙ্গেয় পশ্চিমবঙ্গে গভীর নিম্নচাপ রয়েছে। তা শক্তিশালী হয়ে উত্তর ঝাড়খন্ডে অবস্থান করছে। আগামী ২৪ ঘন্টায় পুরোপুরি ঝাড়খন্ড হয়ে বিহারে সরে যাবে এই নিম্নচাপ। এটি ক্রমশ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে এগোচ্ছে। অভিমুখ মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশ। এদিকে পূর্ব পশ্চিম অক্ষরেখা উত্তর রাজস্থান থেকে দক্ষিণ অসম পর্যন্ত বিস্তৃত। তার জেরে  ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের  মুর্শিদাবাদ, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, নদিয়া জেলাতে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হবে কলকাতা, উত্তর, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ, হাওড়া, বীরভূম এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলাতে। আজ  বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব, পশ্চিম মেদিনীপুর জেলাতে। তবে সোমবার কোনও সতর্কবার্তা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলির জন্য। মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলাতে।

    দক্ষিণবঙ্গের আবহাওয়া
     রবিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব, পশ্চিম মেদিনীপুর জেলাতে। সোমবার কোনও সতর্কবার্তা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলির জন্য। মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলাতে। এদিন আপাতত ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই।  সোমবার আপাতত ভারী বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের পূর্বাভাস না থাকলেও মঙ্গলবার ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। এদিন  ভারী বৃষ্টি হতে পারে পুরুলিয়া,পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলাতে।

    উত্তরবঙ্গের আবহাওয়া
    ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গেও। রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা পার্বত্য এলাকার কালিম্পং জেলাতে। এছাড়া ভারী বৃষ্টির সম্ভাবনা কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি দার্জিলিং জেলাতে। সোমবার অতি ভারী বৃষ্টির সতর্কতা কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলাতে। ভারী বৃষ্টি হবে দার্জিলিং,  জলপাইগুড়ি এবং কোচবিহার জেলাতে। মঙ্গলবারেও উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির কমলা সতর্কতা। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা। বুধবার ভারী বৃষ্টির পূর্বাভাস দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলাতে। উত্তরবঙ্গের পার্বত্য জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি এবং প্রবল বৃষ্টির কারণে  ধস নামতে পারে।  পার্বত্য এলাকার রাস্তায় দৃশ্যমান্যতা কমবে।  নদীর জল স্তর বাড়তে পারে। নীচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা।

    কলকাতার আবহাওয়া
    আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় সাধারণভাবে মেঘলা আকাশ থাকবে। হাল্কা থেকে মাঝারি বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের পূর্বাভাস দেওয়া হয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩১ ও ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। শহরে আগামী দিনগুলিতে মাঝারি বর্ষণের পূর্বাভাস রয়েছে।
  • Link to this news (আজ তক)