• নিম্নচাপ কাটলেও মঙ্গলবার থেকে ফের ভারী বৃষ্টির আশঙ্কা, ৭ জেলায় সতর্কতা 
    আজ তক | ০৪ আগস্ট ২০২৪
  • ক'দিন আগেও দক্ষিণবঙ্গের মানুষ বৃষ্টির জন্য অপেক্ষা করছিলেন। কিন্তু বর্তমানে পরিস্থিতি পাল্টে গেছে, এখন গ্রামাঞ্চলের মানুষ বৃষ্টির থামার প্রার্থনা করছেন। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার কলকাতা ও দক্ষিণবঙ্গে তেমন ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও মঙ্গলবার থেকে আবার বৃষ্টির দাপট বাড়বে। একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে মঙ্গলবার থেকে কমলা সতর্কতা জারি করা হয়েছে।

    আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, গভীর নিম্নচাপ বাংলা থেকে ক্রমশ দূরত্ব বাড়ালেও বাংলার আকাশে এখনও সক্রিয় রয়েছে দুই অক্ষরেখা। মৌসুমী অক্ষরেখা বাঁকুড়া থেকে ক্যানিং-এর ওপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। পূর্ব-পশ্চিম অক্ষরেখা বাংলার ওপর দিয়ে অসম পর্যন্ত রয়েছে। ফলে এখনই ভারী বৃষ্টির হাত থেকে মুক্তি পাওয়ার কোনও সম্ভাবনা নেই।

    রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং দুই মেদিনীপুর জেলাতে। অন্যান্য জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ স্থানীয়ভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার থেকে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া অন্যান্য জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    উত্তরবঙ্গে রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং দার্জিলিং জেলায়। সোমবার কালিম্পং, আলিপুরদুয়ার, দার্জিলিং, জলপাইগুড়ি এবং কোচবিহার জেলায় অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। মঙ্গলবার উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে।

    রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি সেলসিয়াস এবং শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৪ থেকে ৯৭ শতাংশের মধ্যে থাকবে। রবিবার কলকাতার আকাশ দিনভর মেঘলা থাকবে এবং বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি হবে। আকাশ কখনও আংশিক মেঘলা থাকবে এবং হালকা মাঝারি বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে।

    ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, কঙ্কন গোয়া, মধ্য মহারাষ্ট্র, সিকিম, গুজরাত এবং কর্নাটকে। এছাড়া জম্মু ও কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, ঝাড়খন্ড, বিহার, অরুণাচল প্রদেশে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

     
  • Link to this news (আজ তক)