• ফের ম্যাথু স্যামুয়েলকে তলব করল সিবিআই
    দৈনিক স্টেটসম্যান | ০৭ আগস্ট ২০২৪
  • ফের নারদ কান্ড নিয়ে পদক্ষেপ শুরু করল সিবিআই। নারদ কর্তা ম্যাথু স্যামুয়েলকে নোটিস পাঠাল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। চলতি মাসেই বেঙ্গালুরুর দফতরে হাজিরা দিতে হবে তাঁকে। আগামী ২২ আগস্ট সেই হাজিরার দিন ধার্য করা হয়েছে। এর আগেও দুইবার ডাকা হয়েছিল তাঁকে। কিন্তু বিভিন্ন কারণে দুবারেই হাজির হতে পারেননি নারদ কর্তা। মঙ্গলবার ফের সমন পাঠানো হয়েছে তাঁকে।

    গত এপ্রিল মাসের ৪ তারিখে লোকসভা ভোটের সময় তাঁকে তলব করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সে সময় শারীরিক অসুস্থতার কারণে তিনি হাজির হননি। এরপর জুলাই মাসে ফের ম্যাথু স্যামুয়েলকে তলব করা হয়। যদিও তিনি সেই সময় বিদেশে ছিলেন। সেজন্য তিনি সেবারেও হাজিরা দিতে পারেননি। এবার দেশে ফিরতেই ফের তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠাল সিবিআই।

    জানা গিয়েছে, গত জুলাই মাসের ১৭ তারিখে ম্যাথুকে ডেকে পাঠানো হলে তিনি জানান, আমেরিকার নির্বাচন সংক্রান্ত খবর সংগ্রহের জন্য তিনি সেখানে রয়েছেন। ২৯ জুলাই অবধি তিনি সেখানেই থাকবেন। সেজন্য তিনি হাজিরা দিতে পারবেন না। তবে দেশে ফেরার পর সিবিআই যদি চায়, তাহলে তিনি বেঙ্গালুরুর দফতরে হাজিরা দেবেন। মঙ্গলবারের নোটিস অনুযায়ী, কিছু নথি ও তথ্যপ্রমাণ খতিয়ে দেখতে তাঁকে তলব করেছে সিবিআই। তবে এবার তিনি হাজিরা দেবেন কিনা সেবিষয়ে নিশ্চিত করে কিছু জানা যায়নি।

    উল্লেখ্য, ২০১৬-র বিধানসভা নির্বাচনের আগে সংবাদ সংস্থা নারদার কিছু ‘স্টিং অপারেশন’ প্রকাশ্যে আসে। যা নিয়ে তোলপাড় হয়ে যায় রাজ্য রাজনীতি। টাকার বিনিময়ে সরকারি সুযোগ-সুবিধা পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে রাজ্যের বিভিন্ন নেতা মন্ত্রীদের ভিডিও ভাইরাল হয়। ভিডিওতে রাজ্যের বিভিন্ন নেতা-মন্ত্রী ও পুলিশ আধিকারিকদের টাকা নিতে দেখা যায়।

  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)