• ‘‌প্রয়োজনে ৪ শিফটে কাজ করানো হোক’‌, রাস্তায় বাস কমে যাওয়ায় প্রস্তাব দিলেন মমতা
    হিন্দুস্তান টাইমস | ০৭ আগস্ট ২০২৪
  • কলকাতার রাস্তায় বাস কমে যাচ্ছে বলে অভিযোগ। এই নিয়ে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বিষয়টি মঙ্গলবার পরিবহণ দফতরের নানা ইস্যু নিয়ে পর্যালোচনা বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেখানে উপস্থিত ছিলেন পরিবহণ দফতরের মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। সেখানে আরও ঘন ঘন সরকারি বাস চালানোর পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী। কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, ১৫ বছরের পুরনো বাস বাতিল করতে হয়েছে। তাই শহরের রাজপথে বেসরকারি বাসের সংখ্যা কমে গিয়েছে। রাস্তায় বাসের জন্য বহুক্ষণ দাঁড়িয়ে থাকতে হচ্ছে নিত্যযাত্রীদের। তাছাড়া সরকারি বাস পেলেও সেটায় ব্যাপক ভিড় হচ্ছে। কারণ সংখ্যায় কম চলছে। তাই এবার সরকারি বাস ঘন ঘন চালাতে নির্দেশ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

    এদিকে সূত্রের খবর, ওই বৈঠকে যাত্রীদের সুবিধার্থে সরকারি বাসের সংখ্যা বৃদ্ধি নিশ্চিত করতে বলা হয়েছে। প্রয়োজনে কর্মীদের একাধিক শিফটে কাজ করার প্রস্তাবও দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী এদিনের আলোচনায় বলেন, ‘‌রাস্তায় সরকারি বাস কমছে। কিন্তু তেলের খরচ বাড়ছে কেন?‌ প্রয়োজনে ৩ শিফটের বদলে ৪ শিফটে কাজ করানো হোক পরিবহণ কর্মীদের।’‌ সরকারি বাস সকাল থেকে বেশি রাত পর্যন্ত চারটি শিফটে শহরে চললে যাত্রীদের কোনও অসুবিধা থাকবে না। তাই রাস্তায় ঘন ঘন সরকারি বাস চালাতে নির্দেশ দেওয়া হয়েছে। তাতে নিত্যযাত্রীদের ঠায় রাস্তায় দাঁড়িয়ে থাকতে হবে না। আর এটা সব রুটে করতে বলা হয়েছে।

    অন্যদিকে এই কাজ করতে প্রয়োজনে তিন শিফটের বদলে চার শিফটে কাজ করার বিকল্প প্রস্তাবও এসেছে। আবার টোটোর জেরে পথ দুর্ঘটনা এড়াতে একটি নির্দিষ্ট রূপরেখা তৈরি করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যেসব জায়গায় আর ট্রাম চলাচলের সম্ভাবনা একেবারেই নেই সেখানে থেকে ট্রাম লাইন তুলে দেওয়া নিয়েও বিস্তারিত আলোচনা হয় বৈঠকে বলে সূত্রের খবর। বেসরকারি বাসের ভাড়া না বাড়ানোর সিদ্ধান্তেই অনড় রাজ্য সরকার। সরকারি বাস কম চলার অভিযোগ এসেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কানে। তাই এই বৈঠকে মুখ্যমন্ত্রীর বক্তব্য, ‘‌কর্মীদের বেতন দিতেই সব টাকা খরচ হয়ে যাচ্ছে। কিন্তু আয় হচ্ছে না।’‌

    এছাড়া পরিবহণ দফতর মুখ্যমন্ত্রীকে জানিয়ে দেয়, সুপ্রিম কোর্টে মামলার জেরে আটকে আছে ১১৮০ বাস। তবে সবগুলিই ই–বাস। ওই বাস যদি শহরের রাস্তায় নামে তাহলে পরিবহণ পরিষেবায় সমস্য়া কমবে। ইতিমধ্যেই হাওড়া থেকে বালিগঞ্জ দুটি লেডিস স্পেশাল বাস চালু করা হয়েছে। তাতে কর্মরত মহিলারা উপকার পাচ্ছেন। এমন লেডিস স্পেশাল বাস কলকাতা এয়ারপোর্ট এবং শিয়ালদা থেকে চালু হোক চান বহু কর্মরত মহিলারা। নতুন বেশকিছু সরকারি বাস এসেছে। যা রাস্তায় নামাতে নির্দেশ দেওয়া হয়েছে বলে সূত্রের খবর।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)