• আজ থেকেই শুরু হচ্ছে রাস্তা মেরামতির কাজ, খানাখন্দ–গর্ত ঠিক করতে এল নির্দেশ
    হিন্দুস্তান টাইমস | ০৮ আগস্ট ২০২৪
  • এবারের ভারী বর্ষায় শহর থেকে গ্রামবাংলার বহু রাস্তার ক্ষতি হয়েছে। খানাখন্দে ভরে গিয়েছে পথঘাট। বেহাল দশা হয়ে পড়েছে বর্ষার নাগাড়ে বৃষ্টিতে। আর এই খানাখন্দ বেড়ে যাওয়ায় গতি কমছে গাড়ির। তার জেরে সৃষ্টি হচ্ছে যানজটের। এমনকী পথ দুর্ঘটনার আশঙ্কা থেকে যাচ্ছে। রাজ্যের উন্নয়নে কোন আপষ করা হবে না বলে আগেই জানিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাই বুধবার রাস্তা মেরামত করার নির্দেশ দেওয়া হয়েছে। আর আজ, বৃহস্পতিবার থেকে সেই রাস্তা মেরামতের কাজ শুরু হতে চলেছে নির্দেশ অনুযায়ী।

    রাস্তা মেরামতের নির্দেশ আসে রাজ্য সরকারের কাছ থেকে। বেলঘড়িয়া এক্সপ্রেসওয়ে থেকে শুরু করে ভিআইপি রোড–সহ রাজ্যের একাধিক গুরুত্বপূর্ণ রাস্তা গর্ত, খানাখন্দে ভরে গিয়েছে। তাই এই রাস্তাগুলিতে গাড়ি চালাতে গিয়ে গতি কমছে গাড়িগুলির। তার জেরে যানজট সৃষ্টি হচ্ছে। রাস্তা মেরামতি ও রাস্তার রক্ষণাবেক্ষণ নিয়ে রাজ্য সরকার সবসময় সদর্থক ভূমিকা নিয়েছে। কলকাতার পাশাপাশি প্রত্যেক জেলায় গুরুত্বপূর্ণ রাস্তাগুলিরও বেহাল দশা হয়েছে বলে অভিযোগ। সেই অভিযোগ এসেছে খোদ মুখ্যমন্ত্রীর দফতরে। তারপরই এবার রাস্তা ধরে ধরে প্যাচওয়ার্ক করার কাজ শুরু করার নির্দেশ দিল রাজ্য সরকার।

    আগামী ৯ অগস্ট মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঝাড়গ্রাম সফরে যাবেন। তারপর থেকে একাধিক জেলা সফর শুরু করবেন তিনি বলে সূত্রের খবর। এই যাতায়াতের সময় তিনি চান না রাস্তা খানাখন্দে ভরা থাকুক। আর গ্রামীণ মানুষরা এই নিয়ে তাঁর কাছে অভিযোগ জানান। তাই দ্রুত রাস্তা মেরামত করার নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যের পূর্ত দফতরের পক্ষ থেকে আজ বৃহস্পতিবার থেকেই প্রত্যেক জেলায় রাস্তা মেরামত শুরু করার নির্দেশ দেওয়া হল এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ারদের। যান চলাচল স্বাভাবিক রাখতে এবং গতি বাড়াতে পূর্ত দফতরের অধীনে থাকা রাস্তাগুলির মেরামতি অত্যন্ত জরুরি। তাই তড়িঘড়ি শুরু করতে হবে রাস্তা মেরামতির কাজ বলে নির্দেশ দিয়েছে পূর্ত দফতর। যা শুরু হতে চলেছে।

    এছাড়া মা উড়ালপুল ঠিক রাখতে এবং রক্ষণাবেক্ষণের কাজ করতে প্রত্যেকদিন রাতে তা বন্ধ রাখা হচ্ছে। এই উড়ালপুলের কিছু অংশে মেরামতের প্রয়োজন। তেমনই জেলার একাধিক গুরুত্বপূর্ণ রাস্তা মেরামত শুরু হতে চলেছে আজ থেকেই। গতকাল ভিডিয়ো কনফারেন্স করে প্রত্যেক জেলায় রাস্তা মেরামতির নির্দেশ দিয়েছে পূর্ত দফতর। আজ সকাল থেকেই ভিআইপি–সহ একাধিক জায়গায় রাস্তা মেরামতির কাজ শুরু হতে চলেছে বলে সূত্রের খবর। রাস্তা মেরামত এখন করলে আসন্ন শারদ উৎসবে পথ দুর্ঘটনা এড়ানো যাবে এবং ট্রাফিক ব্যবস্থা স্বাভাবিক রাখা যাবে বলে মনে করা হচ্ছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)