• বর্ধমানের জামাই ইউনুস, বাংলাদেশের হবু প্রধানের দ্বিতীয় স্ত্রী-র বাড়ি এই বাংলায়
    আজ তক | ০৯ আগস্ট ২০২৪
  • Muhammad Yunus: বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে বৃহস্পতিবার শপথ নেবেন নোবেলজয়ী মহম্মদ ইউনুস। জানলে অবাক হবেন, তাঁর রয়েছে বাংলা যোগ। তিনি বর্ধমানের জামাই। বিবাহের পর একবার বর্ধমানে শ্বশুরবাড়িতে আসেন তিনি। বর্ধমানের রাণীগঞ্জ বাজারের কাছে লস্করদিঘী এলাকার পশ্চিমপাড়ার জামাই ইউনুস। 

    একেই নোবেলজয়ী, উপরি পাওনা এবার বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান হতে চলেছেন পশ্চিমপাড়ার 'জামাইবাবু'। এলাকাবাসীর বিশ্বাস, দায়িত্ব নিয়ে সে দেশে শান্তি ফেরাবেন ইউনুস। 

    ইউনুসের ব্যক্তিগত জীবন
    ১৯৬৭ সালে ইউনুস ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটিতে পড়ার সময়, তাঁর ভেরা ফোরোস্টেনকোর নামে এক তরুণির সঙ্গে সাক্ষাৎ হয়। তিনি ছিলেন ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটির রাশিয়ান সাহিত্যের ছাত্রী এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সির ট্রেন্টনে রাশিয়ান প্রবাসী কন্যা ছিলেন। তারা ১৯৭০ সালে তাঁদের বিবাহ হয়। ১৯৭৯ সালে চট্টগ্রামে তাঁদের কন্যা মনিকা ইউনুসের জন্মের কয়েক মাসের মধ্যেই ভেরার সঙ্গে ইউনুসের বিবাহ বিচ্ছেদ হয়। ইউনুস পরে বর্ধমানের আফরোজি ইউনুসকে বিয়ে করেন। তখন তিনি ম্যানচেস্টার ইউনিভার্সিটির পদার্থবিজ্ঞানের গবেষক ছিলেন। পরে তিনি জাহাঙ্গিরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের অধ্যাপক হিসেবে নিযুক্ত হন। তাদের মেয়ে দিনা আফরোজ ইউনুস ১৯৮৬ সালে জন্মগ্রহণ করেন। 

    এই পশ্চিমপাড়ারই মেয়ে আফরোজা ইউনুস বর্ধমানে স্কুল শেষ করার পর এক দাদার সঙ্গে ঢাকা চলে যান। সেখানেই তাঁর উচ্চশিক্ষা হয়। পরে তিনি অধ্যাপনা শুরু করেন। ঢাকাতেই তাঁর সঙ্গে মহম্মদ ইউনুসের পরিচয় হয়। তাঁরা বিবাহ করেন। 

    বহুদিন পেরিয়েছে, অসুস্থতার কারণে দিদির সঙ্গে যোগাযোগ হয়নি ইউনুসের শ্বশুরবাড়ির। তবে তাঁরা আশায় বুক বাঁধছেন পড়শি দেশের অশান্তির রাশ টেনে শান্তি ফেরাবেন তাঁদের নোবেলজয়ী 'জামাইবাবু'।
  • Link to this news (আজ তক)