• বুদ্ধদেবের শেষযাত্রা হবে কাল, অন্তিম ইচ্ছাতেই দান করা হবে দেহ
    হিন্দুস্তান টাইমস | ০৯ আগস্ট ২০২৪
  • প্রয়াত হয়েছেন বাংলায় বাম সরকারের শেষ মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। দীর্ঘদিন ধরে অসুস্থ থাকার পর আজ সকালেই পাম অ্যাভিনিউয়ের বাড়িতে জীবনাবসান হয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রীর। তাঁর মৃত্যুতে বাংলার রাজনীতিতে একটি যুগের অবসান হল। বুদ্ধদেব বাবুর প্রয়াণে শোকের ছায়া নেমেছে রাজনৈতিক মহলে। স্বাভাবিকভাবেই তাঁকে শেষ বিদায় জানাতে দেশ বিদেশ থেকে অনেক রাজনৈতিক নেতা থেকে শুরু করে বিশিষ্ট ব্যক্তিরা আসেবন। তাই বৃহস্পতিবার শেষ যাত্রা হবে না বুদ্ধদেব ভট্টাচার্যের। আগামীকাল শুক্রবার হবে শেষ যাত্রা। তারপরেই তাঁর শেষ ইচ্ছা অনুযায়ী দান করা হবে দেহ।

    এদিন প্রাক্তন মুখ্যমন্ত্রীর মৃত্যুর খবর পাওয়ার পরেই তাঁর বাড়িতে পৌঁছে যান সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম, বিমান বসু থেকে শুরু করে অন্যান্য বাম নেতারা। মহম্মদ সেলিম জানান, ‘আজ বৃহস্পতিবার বেলা ১২ টা পর্যন্ত পাম অ্যাভেনিইউয়ের বাড়িতে রাখা হবে বুদ্ধদেব বাবুর দেহ। এরপর তাঁর মরদেহ পিস হ্যাভেনে সংরক্ষণ করা হবে। আগামী কাল শুক্রবার দিনভর তাঁর দেহ রাখা হবে আলিমুদ্দিন স্ট্রিটে। কাল সকাল সাড়ে ১০ টা থেকে আলিমুদ্দিন স্ট্রিটে থাকবে বুদ্ধদেব বাবুর দেহ। সেখানে দিনভর থাকার পর বিকেল ৪ টা শেষযাত্রা শুরু হবে।’

    পারিবারিক সূত্রে জানা গিয়েছে, ‘চিকিৎসায় গবেষণার জন্য আগেই দেহ দান করেছিলেন বুদ্ধ বাবু। তাঁর সেই শেষ ইচ্ছাকে মর্যাদা দিয়েই পরিবারের অনুমতিতেই বুদ্ধ বাবুর মরণোত্তর দেহ দান করা হবে।’ যদিও তাঁর দেহ কোথায় দান করা হবে সেবিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। তবে কোনও সরকারি হাসপাতালকে তাঁর মরদেহ দেওয়া হবে। তা এসএসকেএম না এনআরএস, তা নিয়ে স্বাস্থ্য দফতরের সঙ্গে আলোচনা করা হচ্ছে বলে তিনি জানান। আজ ১২ টার পরে তাঁর চক্ষুদান করার প্রক্রিয়া শুরু হওয়ার কথা।

    প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই শারীরিক অসুস্থতায় ভুগছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। অসুস্থতার জন্য এর আগেও তাঁকে একাধিবার হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তবে প্রত্যেকবারই তিনি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। পরিবার সূত্রে জানা গিয়েছে, মাঝখানে কিছুটা সুস্থ ছিলেন বুদ্ধ বাবু। তবে বর্ষা আগেই তাঁর শ্বাস কষ্ট বেড়ে গিয়েছিল। কয়েকদিন আগেই জ্বর হয়েছিল তাঁর। তবে জ্বর কমেও যায়। ফের বুধবার থেকে তিনি অসুস্থ হয়ে পড়েন। বাড়িতে অক্সিজেন সাপোর্টেই তাঁকে রাখা হয়েছিল। কিন্তু , বৃহস্পতিবার সকাল ৮ টা ২০ মিনিট নাগাদ তিনি না ফেরার দেশে চলে যান। 

    এদিকে, বুদ্ধদেব বাবুর প্রয়াণে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানা গিয়েছে, প্রাক্তন মুখ্যমন্ত্রীকে শেষ শ্রদ্ধা জানাতে যাবেন তিনি। বৃহস্পতিবার ঝাড়গ্রাম সফরে যাওয়ার আগেই তিনি বুদ্ধবাবুকে অন্তিম শ্রদ্ধা জানাতে যাবেন। এছাড়াও, বুদ্ধ বাবুর শেষ যাত্রার জন্য রাজ্য সরকার যাবতীয় সহযোগিতা করবে বলে তিনি জানিয়েছেন। এর জন্য রাজ্যের দুই মন্ত্রী ফিরহাদ হাকিম ও অরূপ বিশ্বাসকে তিনি দায়িত্ব দিয়েছেন।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)