• বিধানসভা থেকে শুরু হবে প্রয়াত বুদ্ধদেবের অন্তিম যাত্রা, কোথায়-কোন পথে মিছিল? জেনে নিন
    আজ তক | ০৯ আগস্ট ২০২৪
  • Buddhadeb Bhattacharjee Last Journey: প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের মরদেহ নিয়ে আজ হবে শেষ যাত্রা। আজ, শুক্রবার শেষবার তাঁকে শ্রদ্ধাজ্ঞাপন করতে আসবেন নেতা, কর্মী, সমর্থকেরা। বৃহস্পতিবার পিস ওয়ার্ল্ডে রাখা হয় তাঁর দেহ। শুক্রবার দেহদানের আগে বিধানসভায়, তারপর সিপিএমের রাজ্য দফতর আলিমুদ্দিন স্ট্রিটে তাঁর দেহ রাখা হবে। 

    এদিন সকাল সাড়ে ১০টায় পিস ওয়ার্ল্ড থেকে প্রাক্তন মুখ্যমন্ত্রীর দেহ বার করা হবে। শেষযাত্রা শুরু হবে রাজ্য বিধানসভা থেকে। সকাল ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বিধানসভায় মরদেহ থাকবে। সেখান থেকে বেলা ১২টা নাগাদ দেহ নিয়ে যাওয়া হবে সিপিএমের রাজ্য দফতর মুজফফর আহমেদ ভবন, আলিমুদ্দিন স্ট্রিটে। তাঁর রাজনৈতিক জীবনের দীর্ঘ সময় কেটেছে এই ভবনে। এখানে বিকেল ৩টে পর্যন্ত সর্বসাধারণের শ্রদ্ধাজ্ঞাপনের জন্য তাঁর দেহ শায়িত থাকবে। 

    এরপর ৩টে ১৫ মিনিটে প্রয়াত বুদ্ধদেবের দেহ নিয়ে যাওয়া হবে সিপিএমের ছাত্র ও যুব সংগঠনের রাজ্য দফতর দীনেশ মজুমদার ভবনে। বিকেল পৌনে ৪টে পর্যন্ত এখানে দেহ শায়িত থাকবে। এরপর মিছিল করে দেহ নিয়ে যাওয়া হবে শিয়ালদার নীল রতন সরকার মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। সেখানেই বুদ্ধদেবের দেহ দান করা হবে। গবেষণার কাজে লাগানো হবে তাঁর দেহ। বৃহস্পতিবার হয়ে যায় চক্ষুদান। প্রয়াত বুদ্ধদেবের কর্নিয়ায় দৃষ্টি পেয়েছেন দু'জন। বৃহস্পতিবার বিকেলেই কলকাতার রিজিওনাল ইনস্টিটিউট অফ অপথালমলজিতে দুই ব্যক্তির চোখে প্রতিস্থাপন করা হয় প্রাক্তন মুখ্যমন্ত্রীর কর্নিয়া৷ 

    দীর্ঘদিন অসুস্থতার লড়াইের পর শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার সকালে তাঁর শরীরে অক্সিজেনের মাত্রা কমতে থাকে। ডেকে পাঠানো হয় চিকিৎসকদের। তবে শেষ রক্ষা হয়নি। পরিবার সূত্রে খবর, কয়েক দিন আগে তাঁর জ্বর হয়েছিল। সকালে তাঁর শরীরে অক্সিজেনের মাত্রা কমতে থাকে। ডেকে পাঠানো হয় চিকিৎসকদের। তবে শেষ রক্ষা হয়নি। ৮০ বছর বয়সে শেষ হল তাঁর জীবনযাত্রা।
  • Link to this news (আজ তক)