• সুন্দরবনে বেড়ানোর খরচ বাড়তে চলেছে, বাড়ানো হচ্ছে প্রবেশ ফি, কতটা বাড়ছে?
    হিন্দুস্তান টাইমস | ০৯ আগস্ট ২০২৪
  • বাংলায় পর্যটনকেন্দ্রগুলির মধ্যে অন্যতম হল সুন্দরবন। এখানকার মূল আকর্ষণ হল ম্যানগ্রোভ অরণ্য এবং বাঘ। ফলে তা দেখার জন্য দেশ বিদেশ থেকে প্রচুর পর্যটক এখানে ভিড় করেন। তবে এবার সুন্দরবনে ভ্রমণের জন্য পর্যটকদের খরচ কিছুটা বাড়তে চলেছে। সুন্দরবনের প্রবেশের জন্য পর্যটকদের নির্দিষ্ট অঙ্কের ফি দিতে হয়। সেই প্রবেশ মূল্যই আগামী সেপ্টেম্বর মাস থেকে বাড়তে চলেছে। বনদফতরের তরফে এনিয়ে নির্দেশিকা জারি করা হয়েছে। পর্যটকদের পাশাপাশি বোট মালিকদের কাছ থেকেও বাড়তি টাকা নেওয়া হবে। ফলে স্বাভাবিকভাবে সুন্দরবনে পর্যটনের খরচ আগের থেকে কিছুটা বাড়তে চলেছে।

    বন বিভাগ সূত্রে জানা গিয়েছে, এতদিন সুন্দরবনে পর্যটকদের প্রবেশ মূল্য ছিল ১২০ টাকা। তা ৬০ টাকা বাড়িয়ে করা হয়েছে ১৮০ টাকা করা হবে। অন্যদিকে, সুন্দরবন টাইগার রিজার্ভ এলাকায় ভ্রমণ করতে গেলে আগের থেকে আরও বেশি প্রবেশ মূল্য দিতে হবে পর্যটক এবং বোট মালিকদের। এরজন্য এক হাজার টাকা দিতে হবে পর্যটকদের। এছাড়া, নৌকা, লঞ্চের রেজিস্ট্রেশনের ফি আগে দেড় হাজার টাকা ছিল। তা বাড়িয়ে আড়াই হাজার টাকা করা হচ্ছে। তাছাড়া, গাইডদের প্রতিদিন বাবদ ভাড়া ৬০০ টাকা থেকে বাড়িয়ে ৮০০ টাকা করা হচ্ছে। যদিও, শিক্ষা প্রতিষ্ঠান বা পড়ুয়াদের জন্য প্রয়োজনে বিশেষ ছাড়ের ব্যবস্থা থাকবে। সেক্ষেত্রে বন বিভাগের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতিতে ২৫ শতাংশ টাকা ছাড় দেওয়া হতে পারে পড়ুয়াদের বা শিক্ষা প্রতিষ্ঠানকে।

    প্রসঙ্গত, সুন্দরবনে প্রবেশ ফি বাড়ানো হতে পারে বলে বিভিন্ন মহলে জল্পনা চলছিল। এ নিয়ে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের অফিসে বিভিন্ন বিভাগের আধিকারিকরা বৈঠক করেন। সেখানে জঙ্গল রক্ষা এবং অন্যান্য বিষয়ের সংরক্ষণ সংক্রান্ত খরচ বৃদ্ধি নিয়ে আলোচনা হয়। এরপরে প্রবেশ মূল্য বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়। যদিও বোট মালিকদের দাবি, প্রথমে বৈঠকে অনেক বেশি টাকা বাড়ানো হয়েছিল। তবে প্রতিবাদ করার পরে সেই টাকার পরিমাণ কমানো হয়েছে। উল্লেখ্য,  আট বছর পর সুন্দরবনে পর্যটকদের জন্য ফি বৃদ্ধি করা হল। এর আগে ২০১৬ সালে এই ফি বাড়ানো হয়েছিল। এই অবস্থায় সুন্দরবনে ভ্রমণের প্যাকেজের খরচও কিছুটা বাড়বে। কতটা বাড়ানো হবে তা বিভিন্ন পর্যটন সংগঠন এবং হোটেল মালিকরা আলোচনা করে ঠিক করবেন বলে জানা গিয়েছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)