• উত্তরবঙ্গে ফের রেল দুর্ঘটনা, লাইনচ্যুত মালগাড়ি, বাতিল একাধিক দূরপাল্লার ট্রেন
    হিন্দুস্তান টাইমস | ০৯ আগস্ট ২০২৪
  • মাস দুয়েক আগে উত্তরবঙ্গে ভয়ঙ্কর দুর্ঘটনার পড়েছিল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। তার রেশ কাটতে না কাটতেই আবারও রেল দুর্ঘটনা উত্তরবঙ্গে। লাইনচ্যুত হয়ে গেল একটি তেল বোঝাই মালগাড়ির পাঁচটি বগি। আজ সকাল ১০টা ৫০ মিনিট নাগাদ কাটিহার ডিভিশনের মালদা জেলার হরিশ্চন্দ্রপুর থানার কুমেদপুরে লাইনচ্যুত হয়ে যায় মালগাড়িটি। যদিও এদিনের দুর্ঘটনায় হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। তবে দুর্ঘটনা জেরে বাতিল করা দেওয়া হয়েছে একাধিক ট্রেন। পাশাপাশি বহু ট্রেনের গতিপথ কমিয়ে দেওয়া হয়েছে। এর জেরে কার্যত উত্তরবঙ্গের সঙ্গে দক্ষিণবঙ্গে যোগাযোগ পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে গিয়েছে।

    এদিন মালগাড়িটি দুর্ঘটনার কবলে পড়ার পরেই মালদার হবিবপুরের বিডিও অংশুমান দত্ত দুর্ঘটনাস্থলে পৌঁছন। এছাড়াও, কাটিহার ডিভিশনের রেলের অধিকারিকেরাও সেখানে পৌঁছন। লাইন থেকে মালগাড়ির বগি সরানোর কাজ চলছে। কারণ যে মালগাড়িটি লাইনচ্যুত হয়েছে তাতে তেল বোঝাই রয়েছে। আর বেশ বিপজ্জনকভাবে বগিগুলি হেলে থাকায় বিপদ ঘটতে পারে। তাই দ্রুত সেগুলিকে সরিয়ে নেওয়ার চেষ্টা করা হচ্ছে।

    এদিন মালগাড়ি লাইনচ্যুত হওয়ার ফলে একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। 

    সেগুলি হল - বালুরঘাট-শিলিগুড়ি জং এক্সপ্রেস এবং মালদা টাউন - নিউ জলপাইগুড়ি এক্সপ্রেস। এছাড়া বহু ট্রেন অন্য পথে ঘুরিয়ে চালানোর পরিকল্পনা করা হয়েছে। তার মধ্যে রয়েছে- হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস। কাটিহার হয়ে ট্রেনটিকে ঘুরিয়ে দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। একইসঙ্গে নিউ জলপাইগুড়ি- হাওড়া বন্দে ভারত এক্সপ্রেসের সময়সূচিতে পরিবর্তন করা হয়েছে। ট্রেনটি নিউ জলপাইগুড়ি থেকে বেলা ৩ টের সময় ছাড়ার কথা ছিল। তবে তা ছাড়া হবে সন্ধ্যে ৫ টায়। সাব্রুম - শিয়ালদা কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস সুধানিতে নিয়ন্ত্রণ করা হবে এবং কাটিহার হয়ে ঘুরিয়ে দেওয়া হবে। হলদিবাড়ি - কলকাতা ত্রি সাপ্তাহিক এক্সপ্রেস কিশানগঞ্জে নিয়ন্ত্রণ করে কাটিহার হয়ে ঘুরিয়ে দেওয়া হবে। কামাখ্যা-পুরী এক্সপ্রেস আলুবাড়ি রোডে নিয়ন্ত্রণ করে একইভাবে কাটিহার হয়ে ঘুরিয়ে দেওয়া হবে। এছাড়াও, রাধিকাপুর-কাটিহার- রাধিকাপুর প্যাসেঞ্জার স্পেশাল ডান্ডখোরা হয়ে চলবে। দিল্লি- আলিপুরদুয়ার জং এক্সপ্রেস কাটিহার-মুকুরিয়া হয়ে চলবে।

    একাধিক ট্রেনের গতিপথ কমিয়ে দেওয়া হয়েছে। নিউ জলপাইগুড়ি - মালদা টাউন এক্সপ্রেস খুড়িয়াল পর্যন্ত চলবে। শিলিগুড়ি জং- বালুরঘাট এক্সপ্রেস আংশিকভাবে ডালখোলা ও বালুরঘাটের মধ্যে সংক্ষিপ্ত চলবে। শিলিগুড়ি জং - মালদা কোর্ট এক্সপ্রেস কিষাণগঞ্জ ও মালদা কোর্টের মধ্যে আংশিকভাবে বাতিল করা হয়েছে। মালদা কোর্ট - শিলিগুড়ি জং কুমেদপুর পর্যন্ত চলবে। এছাড়াও, শিয়ালদা - সাব্রুম কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস, শিয়ালদা - জাগি রোড স্পেশাল এবং হাওড়া - রাধিকাপুর কুলিক এক্সপ্রেস পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মালদা শহরে নিয়ন্ত্রণ করা হবে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)