• শনি ও রবিতে দক্ষিণবঙ্গে ভাসাবে বৃষ্টি, উত্তরে কী পরিস্থিতি? আবহাওয়া আপডেট
    আজ তক | ১০ আগস্ট ২০২৪
  • Weather Update: নাগাড়ে বৃষ্টি শুরু হচ্ছে আজ থেকে।  শনিবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সব জেলার বেশিরভাগ অংশেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গের ছয় জেলায়। পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা এবং হুগলি জেলায় বিক্ষিপ্ত ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

    আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, রবিবার বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। আপাতত সপ্তাহজুড়ে আগামী ১৬ অগাস্ট পর্যন্ত দক্ষিণের সবক'টি জেলায় বৃষ্টি চলবে। কলকাতায় মূলত আংশিক মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ সহ দু'এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। শনিবার ও রবিবার বৃষ্টি বাড়তে পারে।

    গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর তৈরি হওয়া ঘূর্ণাবর্ত সরে গিয়েছে ঝাড়খণ্ডের উপরে। এটি নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। দক্ষিণ দিকে ঝুঁকে থাকায় বৃষ্টির সম্ভাবনা বাড়বে। হরিয়ানা এবং অসমে রয়েছে আরও দুটি ঘূর্ণাবর্ত। অন্যদিকে সক্রিয় মৌসুমী অক্ষরেখা বাংলা থেকে ফের সরে যায় ওড়িশায়। এই অক্ষরেখা গঙ্গানগর দিল্লি হামিরপুর ডালটনগঞ্জের পর ওড়িশার বালাসোর হয়ে দক্ষিণ-পূর্ব দিকে এগিয়ে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

    উত্তরবঙ্গের আবহাওয়া
    শনিবার ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এই তিন জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস।
  • Link to this news (আজ তক)