• পুলিশ মেডেল পাচ্ছেন মহিলা ডিসিপি, রাজ্যপালের বিরুদ্ধে শ্লীলতাহানির তদন্ত করেন
    হিন্দুস্তান টাইমস | ১০ আগস্ট ২০২৪
  • কদিন আগেই অভিযোগ উঠেছিল, রাজ্যপাল সিভি আনন্দ বোস রাজভবনের এক মহিলা কর্মীর শ্লীলতাহানি করেছেন। ওই নির্যাতিতা মহিলা থানায় গিয়ে লিখিত অভিযোগ দায়ের করেন। আর এই ঘটনার তদন্তে নেমে সিট গঠন করেছিলেন কলকাতা পুলিশের ডিসিপি ইন্দিরা মুখোপাধ্যায়। এবার তিনি ‘‌পুলিশ মেডেল’‌ পেতে চলেছেন বলে খবর। আগামী ১৫ অগস্ট স্বাধীনতা দিবসের দিন এই পুরষ্কার পেতে চলেছেন শীর্ষ পুলিশ কর্ত্রী। এই ঘটনা প্রকাশ্যে আসতেই জোর চর্চা শুরু হয়ে গিয়েছে। কারণ রাজ্যপালের সঙ্গে মুখ্যমন্ত্রীর সম্পর্ক তলানিতে পৌঁছেছে।

    এদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই পুলিশ মেডেল দিয়ে থাকেন স্বাধীনতা দিবসের দিন। মহানগরীর রেড রোডে এই অনুষ্ঠান হয়ে থাকে। যা পুলিশ মহলের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই পুরষ্কার প্রাপ্তি সংশ্লিষ্ট পুলিশ অফিসারকে পদন্নোতির ক্ষেত্রে অনেকটা এগিয়ে দেয়। ইন্দিরা মুখোপাধ্যায় চতুর্থ আইপিএস অফিসার মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারে যিনি এই পুরষ্কার তথা সম্মান পেতে চলেছেন। তাই এখন চর্চাও তুঙ্গে উঠেছে। অনেকে মনে করছেন, এই পুরষ্কার দিয়ে কার্যত রাজ্যপালকেই বার্তা দিতে চাইছেন মুখ্যমন্ত্রী।

    অন্যদিকে এই শ্লীলতাহানির ঘটনার তদন্ত করে একটি রিপোর্ট মুখ্যমন্ত্রীর কাছে পাঠিয়ে দেন ডেপুটি কমিশনার অফ পুলিশ ইন্দিরা মুখোপাধ্যায়। তারপরই একটি সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ‘‌আমি আর রাজভবনে যাব না। যা সব হচ্ছে ওখানে। আমার প্রয়োজন পড়লে রাস্তায় দেখা করে নেব।’‌ মহিলাদের উপর রাজভবনে অত্যাচার হচ্ছে এবং সেখানে যেতে মহিলারা ভয় পাচ্ছেন বলে মন্তব্য করেন মুখ্যমন্ত্রী। যার পর কলকাতা হাইকোর্টে মানহানির মামলা করেন রাজ্যপাল। যদিও তাতে তেমন কোনও লাভ রাজ্যপালের হয়নি।

    যখন রাজ্যপাল কোনও উপায় করতে পারেননি তখন দাবি করেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রক পদক্ষেপ করবে ইন্দিরা মুখোপাধ্যায় এবং কলকাতা পুলিশ কমিশনার বিনীত গোয়েলের বিরুদ্ধে। যদিও তাতে ভীত হননি ডিসিপি ইন্দিরা মুখোপাধ্যায়। একটি সিসিটিভি ফুটেজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জমা দিয়েছে কলকাতা পুলিশ। বরং তাতেই চাপে পড়ে যান রাজ্যপাল সিভি আনন্দ বোস। চলতি বছরের ২ মে রাজ্যপালের বিরুদ্ধে মহিলা কর্মীকে শ্লীলতাহানির অভিযোগ ওঠে। আর তাতে তদন্ত চরমে তোলেন ইন্দিরা মুখোপাধ্যায়। এবার পুরষ্কৃত হতে চলেছেন। যা রাজ্যপালের কাছে আরও অস্বস্তির বিষয়।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)