• ‘এটা একটা দুর্ঘটনা’, RG করে চিকিৎসকের ধর্ষণের ঘটনায় সৌরভ বললেন ‘বাংলা নিরাপদ’
    হিন্দুস্তান টাইমস | ১১ আগস্ট ২০২৪
  • আরজি কর হাসপাতালে চিকিৎসকের ধর্ষণের ঘটনায় কড়া শাস্তির দাবি তুললেন সৌরভ গঙ্গোপাধ্যায়। রবিবার ভারতের প্রাক্তন অধিনায়ক তথা ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি দাবি করেছেন, আরজি কর মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে যে ঘটনা ঘটেছে, তা অত্যন্ত দুর্ভাগ্যজনক। এই ঘটনায় যে বা যারা যুক্ত আছে, তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা উচিত, যাতে দোষী বা দোষীদের কঠোর শাস্তি দেওয়া যায়। ভয়ংকর ঘটনা এটা। সব জায়গায় সবকিছু সম্ভব। তাই সব জায়গায় নিরাপত্তা ব্যবস্থা মজবুত করা উচিত। আরজি করে যেরকম ঘটনা ঘটেছে, তা যে কোনও জায়গায় ঘটতে পারে। 

    যদিও সেই ঘটনার পরে কলকাতা বা পশ্চিমবঙ্গকে মহিলাদের জন্য অসুরক্ষিত বলতে রাজি নন সৌরভ। তরুণী চিকিৎসকের ধর্ষণের ঘটনার পর থেকেই অভিযোগ উঠেছে মহিলাদের জন্য একেবারেই নিরাপদ নয় কলকাতা বা পশ্চিমবঙ্গ। সেই অভিযোগ মানতে চাননি ভারতের প্রাক্তন অধিনায়ক। 

    তিনি জানিয়েছেন, একটি ঘটনা দিয়ে পশ্চিমবঙ্গকে সার্বিকভাবে বিচার করা উচিত নয়। রাজ্য হিসেবে পশ্চিমবঙ্গও ভালো। পশ্চিমবঙ্গ-সহ ভারতের সর্বত্র মহিলাদের সুরক্ষা আছে। পৃথিবীর বিভিন্ন প্রান্তে এরকম ঘটনা ঘটছে। যাতে এরকম ঘটনা বন্ধ করা যায়, তা নিশ্চিত করতে হবে।

    গত বৃহস্পতিবার রাতে আরজি কর হাসপাতালের মধ্যেই ধর্ষণ করে খুনের অভিযোগ উঠেছে। ইতিমধ্যে সেই ঘটনায় একজন সিভিক ভলান্টিয়ারকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশ। কড়া পদক্ষেপের আশ্বাস দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল।

    যদিও একটি মহলের আবার অভিযোগ, রাঘববোয়ালদের আড়াল করতে ওই সিভিক ভলান্টিয়ারকে বলির পাঁঠা করা হয়েছে। সিপিআইএমের দীপ্সিতা ধর প্রশ্ন তুলেছেন, ‘প্রাথমিক পোস্টমর্টেমের রিপোর্টে পরিষ্কার যে একাধিক অপরাধীর যোগসাজশ না থাকলে এই বর্বরতা অসম্ভব। শুধুমাত্র শাক দিয়ে মাছ ঢাকার জন্য এই গ্রেফতারি নয় তো?’

    তরুণী চিকিৎসকের বাবা জানিয়েছেন যে সোমবার থেকে তাঁরাও আন্দোলনে নামবেন। পড়ুয়ারা যদি আন্দোলন না করতেন, তাহলে তাঁদের মেয়েকেই কাঠগড়ায় দাঁড় করিয়ে দেওয়া হত। কখন ছড়িয়ে দেওয়া হয়েছে যে তরুণী চিকিৎসক আত্মহত্যা করেছেন। কখনও অন্য কথা ছড়ানো হয়েছে বলে অভিযোগ করেছেন তরুণী চিকিৎসকের বাবা।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)