• বুদ্ধদেব ভট্টাচার্যের অ্যাম্বাসেডর গাড়ি সংরক্ষণ করবে রাজ্য সরকার, নজির সৌজন্যের
    হিন্দুস্তান টাইমস | ১১ আগস্ট ২০২৪
  • প্রয়াত হয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। কিন্তু রয়েছে সেই অ্যাম্বাসেডর। যার নম্বর প্লেটে লেখা—গভর্নমেন্ট অফ ওয়েস্ট বেঙ্গল, ডব্লিউ বি ০৬–০০০২। এই পেট্রল চালিত বুলেটপ্রুফ সাদা অ্যাম্বাসাডর ছিল রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর বাহন। এখন তিনি নেই। কিন্তু তাঁর গাড়িটা পড়ে আছে। এবার সেই অ্যাম্বাসাডর সংরক্ষণ করতে চলেছে রাজ্য সরকার বলে সূত্রের খবর। ইতিমধ্যেই পাম অ্যাভিনিউ রাস্তার নাম বদলে বুদ্ধদেব ভট্টাচার্য সরণী করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্তে সকলে সিলমোহর দিলেই তা হয়ে যাবে। তার সঙ্গে এবার গাড়ি সংরক্ষণের পরিকল্পনাও সামনে এল। প্রাক্তনের প্রতি বর্তমান মুখ্যমন্ত্রী যে সম্মান দেখালেন তা সত্যিই মনে রাখার মতো।

    রাজ্য সরকারের পরিবহণ দফতরের অধীনে আছে সাদা অ্যাম্বাসেডর গাড়িটি। দক্ষিণ কলকাতার এলগিন রোডে সরকারি পুলে থাকে বুদ্ধদেব ভট্টাচার্যের ব্যবহৃত গাড়িটি। বুদ্ধদেব ভট্টাচার্য তা না চড়লেও রুটিন মেনেই প্রত্যেকদিন সকালে নির্দিষ্ট সময়ে এলগিন রোড থেকে পাম অ্যাভিনিউ পৌঁছে যেত তাঁর ওই বাহন। রাতে ফিরত সরকারি পুলের গ্যারাজেই। এই ডব্লিউ বি ০৬–০০০২ চড়েই তাঁর শেষ হয়েছিল রাজনৈতিক সভা। কিন্তু এখন এই গাড়িটির কী হবে?‌ এই প্রশ্ন উঠতে শুরু করেছে। রাজ্যের পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী বলেন, ‘প্রাক্তন মুখ্যমন্ত্রী যে গাড়ি ব্যবহার করেছেন, সেটা স্ক্র্যাপ করা হবে না। সংরক্ষণ করার ভাবনা আছে। আপাতত এলগিন রোডের পুলেই গাড়িটি থাকবে।’

    বুদ্ধদেব ভট্টাচার্য মুখ্যমন্ত্রী থাকাকালীন জেড ক্যাটেগরির নিরাপত্তা পেতেন। তাই কলকাতা ছাড়াও নয়াদিল্লিতে বুদ্ধদেবের জন্য একটি বুলেটপ্রুফ অ্যাম্বাসাডর থাকত বঙ্গভবনে। নয়াদিল্লিতে গেলে সেই গাড়িতে চড়তেন তিনি। এই ০০০২ নম্বর প্লেটের অ্যাম্বাসেডর নয়াদিল্লিতেই ছিল। ২০০০ সালে রাজ্যের মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে বুদ্ধদেব ভট্টাচার্য যে অ্যাম্বাসাডরে চড়তেন, তার নম্বর ছিল ০০০১। ২০১১ সালের ১৩ মে ০০০১ গাড়িতে চড়েই রাজভবনে গিয়ে পদত্যাগ করেন বুদ্ধবাবু। পরে ওই অ্যাম্বাসাডর গাড়িতে গোলমাল দেখা দেয়।

    এই গোলমাল দেখা দেওয়ার পর জেড ক্যাটেগরির নিরাপত্তার জেরে প্রাক্তন মুখ্যমন্ত্রীর সুরক্ষার দায়িত্বে থাকত স্পেশাল সিকিউরিটি ইউনিট। সেখান থেকে গাড়িটির বেহাল অবস্থা নিয়ে একাধিক রিপোর্ট যায় রাজ্যের ডিরেক্টরেট অফ সিকিউরিটির কর্তাদের কাছে। এলগিন রোডে সরকারি পুলে নানা ব্র্যান্ডের বুলেটপ্রুফ এসইউভি থাকলেও বুদ্ধদেব ভট্টাচার্য অ্যাম্বাসাডরই পছন্দ করতেন। তাই তখন নয়াদিল্লির বঙ্গভবনে ০০০২ নম্বর প্লেটের যে বুলেটপ্রুফ অ্যাম্বাসাডর ছিল সেটা কলকাতায় নিয়ে আসার সিদ্ধান্ত হয়। ২০১৪ সালে অ্যাম্বাসাডরের উৎপাদন বন্ধ হয়ে যায়। তবে প্রাক্তন মুখ্যমন্ত্রীর গাড়িটি সংরক্ষিত হলে ভবিষ্যতে সেটা ভিনটেজ কার হিসেবে থেকে যাবে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)