• ফরচুন কাচ্চি ঘানি মাস্টার্ড অয়েল ইলিশ উৎসবে সৌরভ গঙ্গোপাধ্যায়
    দৈনিক স্টেটসম্যান | ১২ আগস্ট ২০২৪
  • কিংবদন্তি ক্রিকেটার এবং ফরচুন কাচ্চি ঘানি মাস্টার্ড অয়েল ব্র্যান্ড অ্যাম্বাসাডর সৌরভ গাঙ্গুলি উৎসবের মেজাজে বাংলার সবচেয়ে প্রিয় ইলিশ রান্নার ঐতিহ্য উপভোগ করলেন কলকাতায় সম্প্রতি অনুষ্ঠিত ফরচুন কাচ্চি ঘানি মাস্টার্ড অয়েল ইলিশ উৎসবে। এই প্রবাদপ্রতিম রান্নার অনুষ্ঠান উদযাপন করতে ব্র্যান্ড অ্যাম্বাসাডর সৌরভ গাঙ্গুলি লঞ্চ করলেন ফরচুনের বিশেষ কাচ্চি ঘানি মাস্টার্ড অয়েল ইলিশ প্যাক, যা ইলিশ মাছের সমৃদ্ধ ঐতিহ্য ও সাংস্কৃতিক তাৎপর্য তুলে ধরেছে। এই সীমিত সংখ্যার প্যাকে আছে ১৯ শতকের কালীঘাট পটচিত্রের অনুপ্রেরণায় তৈরি এক চমকপ্রদ ডিজাইন, যা এই অঞ্চলের শৈল্পিক ঐতিহ্যের প্রতি ছবির মাধ্যমে নিবেদিত শ্রদ্ধাঞ্জলি। কিংবদন্তি সৌরভ এই অনুষ্ঠানে ছোটবেলার প্রিয় ইলিশের পদটি রাঁধার চেষ্টাও করেন।

    সারাদিন চলা এই অনুষ্ঠানে ৫০ জন প্রতিভাবান ফাইনালিস্টের রান্না করার নৈপুণ্য তুলে ধরা হয়েছে। তাঁরা এক লাইভ রান্না প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন এবং ইলিশের নানা সুস্বাদু পদ রান্নায় নিজেদের দক্ষতা দেখান। ফাইনালিস্টদের বেছে নেওয়া হয়েছিল বিভিন্ন হাউজিং সোসাইটি ও মাছের বাজারে হওয়া কার্যকলাপ থেকে। তাঁদের রান্নার যাত্রা এই গ্র্যান্ড ফিনালেতে এসে চূড়ান্ত রূপ পেল। এই অনুষ্ঠানে জনপ্রিয় বাঙালি অভিনেতা খরাজ মুখার্জি আর সোনালী চৌধুরীও উপস্থিত ছিলেন। তাঁরা দর্শকদের সঙ্গে মেলামেশা করেন এবং বিভিন্ন দলের সঙ্গে মিশে প্রতিযোগিতাতেও অংশগ্রহণ করেন, যা প্রতিযোগীদের উত্তেজনা ও উৎসাহ বাড়িয়ে দেয়। তীব্র প্রতিদ্বন্দ্বিতা এবং অনুপুঙ্খ বিচারের পর সেইসব বিজয়ীদের নাম ঘোষণা করা হয় যাঁরা বিচারকদের অসামান্য রান্নার দক্ষতা দিয়ে মুগ্ধ করতে পেরেছেন।

    বিজয়ীদের পুরস্কার অর্থ, সার্টিফিকেট এবং স্মারক দেওয়া হয় তাঁদের রান্নার নৈপুণ্যের জন্য। এই অনুষ্ঠান ফরচুন কাচ্চি ঘানি মাস্টার্ড অয়েলের বিশেষ সংস্করণের ইলিশ প্যাক চালু করার প্রচারের জন্য আদানি উইলমারের যে বৃহত্তর প্রচারাভিযান, তারই অঙ্গ। এই প্রচারাভিযান গুণমান ও রান্নার উৎকর্ষের প্রতি ব্র্যান্ডের দায়বদ্ধতার নিদর্শন।

    এই অনুষ্ঠানের গুরুত্ব তুলে ধরে মুকেশ মিশ্র, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, সেলস অ্যান্ড মার্কেটিং, আদানি উইলমার লিমিটেড, বলেন “আমরা ফরচুন কাচ্চি ঘানি মাস্টার্ড অয়েল হিলসা ফেস্টিভালের সাফল্যে উল্লসিত। এই অনুষ্ঠান কেবল অংশগ্রহণকারীদের অসাধারণ রান্না করার প্রতিভাই প্রকাশ করেনি, বাঙালি রান্নার সমৃদ্ধ ঐতিহ্যও উদযাপন করেছে। আমাদের ফাইনালিস্টদের উৎসাহ, কিংবদন্তি ক্রিকেটার ও ফরচুন অয়েলের ব্র্যান্ড অ্যাম্বাসাডর সৌরভ গাঙ্গুলির উপস্থিতি এবং ইনফ্লুয়েন্সার ও অভিনেতাদের প্রাণবন্ত অংশগ্রহণ এই গ্র্যান্ড ফিনালেকে এক অবিস্মরণীয় অভিজ্ঞতা করে তুলেছিল। এই অনুষ্ঠান উচ্চমানের প্রোডাক্ট বাজারে নিয়ে আসা, ক্রেতাদের সঙ্গে আদানপ্রদানে যুক্ত থাকা এবং এই অঞ্চলের সাংস্কৃতিক দিকগুলোকে উদযাপন করার প্রতি আমাদের একনিষ্ঠতার প্রমাণ।”এই অনুষ্ঠান সম্পর্কে সৌরভ গাঙ্গুলি বলেন “এই প্যাকের ডিজাইন দেখার সঙ্গে সঙ্গে আমি যেন বাড়ি ফিরে গেলাম। ইলিশ মাছের যে সূক্ষ্ম সৌন্দর্য, সেটা মনে পড়ে গেল। এই নস্ট্যালজিয়া আমাকে ছুঁয়ে গেছে এবং এই প্যাক যে কানেকশন তৈরি করছে সেটা আমাকে একইসঙ্গে খুশি করল এবং স্পর্শ করল।”

    এই বিশেষ ফরচুন কাচ্চি ঘানি মাস্টার্ড অয়েল ইলিশ প্যাক কেবলমাত্র সীমিত সময়ের জন্য পাওয়া যাবে।

  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)