• ভিনরাজ্যে হেনস্তার শিকার বাংলার শ্রমিকরা! ওড়িশার মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা উদ্বিগ্ন মমতার
    প্রতিদিন | ১২ আগস্ট ২০২৪
  • শাহাজাদ হোসেন, ফরাক্কা: দীর্ঘদিন ধরেই কর্মসূত্রে ওড়িশায় বাংলার বহু শ্রমিক। বাংলাদেশ কাণ্ডের জেরে ভিনরাজ্যে প্রবল সমস্যার মুখে তাঁরা। অভিযোগ, বিভিন্নভাবে হেনস্তা করা হচ্ছে তাঁদের। বিষয়টি জানামাত্রই ওড়িশার মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বললেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

    পেটের তাগিয়ে ভিনরাজ্যে কাজে যাওয়া নতুন কিছু নয়। বাংলার বিভিন্ন জেলার বহু মানুষ শ্রমিকের কাজে ওড়িশা-সহ বিভিন্ন রাজ্যে যান। অভিযোগ, বাংলাদেশে অশান্তির পর থেকে ওড়িশায় সমস্যার মুখে পড়তে হচ্ছে সেখানে থাকা বাংলার শ্রমিকদের। কোথাও জিনিসপত্র ফেরি করতে গেলে বাংলাদেশি বদলে দাগিয়ে দেওয়া হচ্ছে। দেখা হচ্ছে আধার কার্ড। তবে আধার কার্ড দেখানোর পরও যে তাঁরা শান্ত হচ্ছেন তা নয়। সাফ এলাকায় না ঢোকার নির্দেশ দেওয়া হচ্ছে। এই ঘটনায় স্বাভাবিকভাবেই প্রবল সমস্যায় পড়েছেন পরিযায়ী শ্রমিকরা। পাশাপাশি তাঁদের গ্রাস করছে আতঙ্ক।

    বিষয়টি নিয়ে ইতিমধ্যেই শ্রমিকদের তরফে নবান্নে জানানো হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই ওড়িশার মুখ্যমন্ত্রী মোহনচরণ মাজির সঙ্গে ফোনে কথা বলেছেন। বাংলার পরিযায়ী শ্রমিকদের সঙ্গে কীভাবে হেনস্তা করা হচ্ছে তা জানিয়েছেন। পাশাপাশি পরিযায়ী শ্রমিকদের দ্রুত রাজ্যে ফিরে আসারও আহ্বান জানিয়েছেন। শ্রমিকদের পাশে থাকার আশ্বাসও দিয়েছে রাজ্য।
  • Link to this news (প্রতিদিন)