• ‘নো সেফটি, নো ডিউটি’, ৪ দাবি না মানতেই হবে, নাহলে কাজ নয়, বললেন RG করের জুনিয়ররা
    হিন্দুস্তান টাইমস | ১২ আগস্ট ২০২৪
  • আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসককে খুনের ঘটনায় রাজ্যজুড়ে উঠেছে প্রতিবাদের ঢেউ। ওই হাসপাতাল তো বটেই রাজ্যের অন্যান্য সরকারি হাসপাতালেও চিকিৎসক এবং স্বাস্থ্য কর্মীরা এর প্রতিবাদে কর্মবিরতি শুরু করেছেন। তবে আন্দোলনকারী চিকিৎসকদের স্পষ্ট বক্তব্য, তাঁদের চার দফা দাবি না মানা হলে তাঁরা কাজে যোগ দেবেন না আন্দোলন চালিয়ে যাবেন। তাঁদের স্পষ্ট বক্তব্য, ‘নো সেফটি, নো ডিউটি।’

    আরজি করের সেমিনার হল থেকে নির্যাতিতার অর্ধনগ্ন উদ্ধারের আরজি করের জুনিয়র ডাক্তাররা অভিযুক্তের শাস্তি এবং নিরাপত্তার দাবিতে কর্মবিরতি শুরু করেছেন। ক্রমেই সেই আন্দোলন আরও জোরদার হয়ে ওঠে। অন্যান্য হাসপাতালেও আন্দোলন ছড়িয়ে পড়ে। তবে আরজি কর হাসপাতাল কর্তৃপক্ষ চিকিৎসক, কর্মীদের ছুটি বাতিল করলেও জুনিয়র ডাক্তাররা এরপরই সাংবাদিক সম্মেলন করে জানান তাদের চার দফা দাবি অবলম্বনে পূরণ করতে হবে। 

    মূলত চিকিৎসকরা যে সমস্ত দাবি জানিয়েছেন তার মধ্যে রয়েছে- আরজি কর হাসপাতালের প্রিন্সিপ্যাল, সুপার, চেস্ট বিভাগের প্রধান এবং আরজি কর মেডিক্যাল কলেজের আউটপোস্টের সহকারী পুলিশ সুপারকে লিখিতভাবে ক্ষমা চেয়ে পদত্যাগ করতে হবে। প্রসঙ্গত,  আরজি করের সুপার সঞ্জয় বশিষ্ঠকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তাঁর জায়গায় ডিন বুলবুল মুখোপাধ্যায় হাসপাতালের সুপারের দায়িত্ব পেয়েছেন। 

    এছাড়াও, এই ঘটনায় অভিযুক্তকে গ্রেফতার করতে হবে। বিচারবিভাগীয় তদন্ত করতে হবে এবং পর্যাপ্ত প্রমাণের ভিত্তিতে দোষীর সর্বোচ্চ শাস্তি দিতে হবে। একইসঙ্গে সিসিটিভি ফুটেজ এবং ময়নাতদন্তের তথ্য তাঁদের জানাতে হবে। যদিও ইতিমধ্যেই এই ঘটনায় এক সিভিক ভলান্টিয়ারকে গ্রেফতার করেছে পুলিশ। আরও কেউ জড়িত আছে কিনা, তাও খতিয়ে দেখছেন তদন্তকারীরা।

    আন্দোলনকারীদের আরও দাবি, নির্যাতিতার পরিবারকে প্রয়োজনীয় আর্থিক সাহায্য দিতে হবে। পাশপাশি, এই ঘটনায় পুলিশি তদন্তের অগ্রগতি সম্পর্কে নিয়মিত ব্যবধানে তাঁদের জানাতে হবে। এই সমস্ত দাবিগুলি পূরণ হলে তবেই আন্দোলনকারী চিকিৎসকরা পুনরায় কাজে যোগ দেবেন বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে। এদিকে, ক্রমেই এই আন্দোলন আরও জোরদার হচ্ছে। রাজনৈতিক দলগুলিও তাদের পাশে দাঁড়িয়েছে। তাছাড়া, জাতীয় স্তরের চিকিৎসক সংগঠনও এই আন্দোলনকে সমর্থন করেছে।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)