• ‘***-কে গ্রেফতার কর’, ভাঙন পরিদর্শনে গিয় ক্ষোভের মুখে পড়তে ‘নিদান’ TMC বিধায়কের
    হিন্দুস্তান টাইমস | ১২ আগস্ট ২০২৪
  • বর্ষা শুরু হতেই একাধিক জায়গায় বিপদসীমার ওপরে বইছে গঙ্গা। তার ফলে বহু জায়গায় নদীগর্ভে চলে যাচ্ছে একের পর এক বাড়ি। ঘরছাড়া হয়েছেন অনেকেই। তাছাড়া চাষের জমিও নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। এই অবস্থায় ভাঙন নিয়ন্ত্রণে দীর্ঘদিন ধরেই স্থায়ী সমস্যা সমাধানের দাবি জানিয়ে আসছেন স্থানীয় মানুষজন। কিন্তু, স্থায়ী সমাধান হচ্ছে না। ফলে প্রতিবছরই এই সমস্যা দেখা দিচ্ছে। তাই জনপ্রতিনিধিকে সামনে দেখেই ক্ষোভ উগরে দেন দুর্গতরা। আর তাতেই মেজাজ হারিয়ে বিক্ষোভকারীকে গ্রেফতারের নির্দেশ দিলেন তৃণমূল বিধায়ক। এমনই অভিযোগ উঠেছে মালদার রতুয়ার তৃণমূল বিধায়ক সমর মুখোপাধ্যায়ের বিরুদ্ধে। ঘটনাকে কেন্দ্র করে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। তীব্র সমালোচনায় সরব হয়েছে বিজেপি।

    জানা গিয়েছে, মালদার রতুয়া ১ নম্বর ব্লকের মহানন্দাটোলা অঞ্চলের শ্রীকান্তটোলা এলাকায় একের পর এক বাড়ি নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। তাই আজ রবিবার সেচ দফতরের আধিকারিকদের সঙ্গে নিয়ে ভাঙন পরিস্থিতি পরিদর্শন করতে গিয়েছিলেন তৃণমূল বিধায়ক। সেখানেই দুর্গতদের ক্ষোভের মুখে পড়ে মেজাজ হারান সমর মুখোপাধ্যায়। 

    তিনি পুলিশকে নির্দেশ দেন এক বিক্ষোভকারীকে গ্রেফতার করার। রবিবার এই ঘটনাকে ঘিরে ব্যাপক উত্তেজনা তৈরি হয় মালদার ওই এলাকায়। যদিও শেষমেশ চাঁচল মহকুমা শাসক বিধায়ককে শান্ত করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন বলে জানা গিয়েছে। তবে শুধু গ্রেফতার করার নির্দেশই নয়, বিক্ষোভকারীকে তিনি গালিগালাজ করেন বলেও অভিযোগ। যদিও এবিষয়ে কোনও মন্তব্য করেননি বিধায়ক সমর মুখোপাধ্যায়।

    স্থানীয় বাসিন্দা বিষ্ণুপ্রসাদ জানান, এর আগে এখানে বালির বস্তা দিয়ে ভাঙন পরিস্থিতি নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হয়েছে। কিন্তু, কাজ হয়নি। তাই তিনি বাঁশ দিয়ে পাকাপোক্তভাবে পার বাঁধিয়ে ভাঙন নিয়ন্ত্রণ করার পরামর্শ দিয়েছিলেন। তা বলতে গেলেই বিধায়ক তাঁকে লক্ষ্য করে গালিগালাজ করেন এবং গ্রেফতারের নির্দেশ দেন বলে অভিযোগ। তাঁর কথায় বিধায়ক বলেন, ‘***কে গ্রেফতার কর।’

    এই ঘটনায় তৃণমূলের সমালোচনায় সরব হয়েছে বিজেপি। স্থানীয় বিজেপি নেতৃত্বের বক্তব্য, ‘তৃণমূল ১২-১৩ বছর ধরে ক্ষমতায় আছে। কিন্তু, ওরা কোনওদিন মানুষের পাশে থাকেনি। তৃণমূল কখনও মানুষের জন্য কাজ করেনি। তৃণমূলের নেতারা দুর্নীতি করতেই ব্যস্ত। তাঁদের কাছ থেকে এর বেশি কিছু আশা করা যায় না।’
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)