• নদিয়ায় বাংলাদেশ সীমান্তের কাছে আকাশে আলোর ঝলক রাতের অন্ধকারে, রহস্য ফাঁস করল BSF
    হিন্দুস্তান টাইমস | ১২ আগস্ট ২০২৪
  • বাংলাদেশের বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে সীমান্তে কড়া নজরদারি চালাচ্ছে বিএসএফ। হাসিনা পরবর্তী সময়ে পড়শি দেশে যে অরাজকতা শুরু হয়েছে, এই আবহে যাতে বাংলাদেশিরা কেউ অনুপ্রবেশ না করতে পারে, সেদিকে কড়া নজর সীমান্তরক্ষী বাহিনীর। এরই মাঝে এবার নদিয়ার কাছে বাংলাদেশ সীমান্তের ওপর রাতের অন্ধকার আকাশে আলোচর ঝলকানি দেখা গেল। যা নিয়ে ঘনিয়ে আসে রহস্য। আলোচর ঝলকানি কোনও ক্ষেপণাস্ত্র না ড্রোনের তা নিয়ে জল্পনা শুরু হয়েছিল স্থানীয়দের মধ্যে। তবে এলাকায় গিয়ে পরিস্থিতি শান্ত করে বিএসএফ। জানা গিয়েছে, সেই আলো আদলতে বিএসএফ ব্যবহার করে। অন্ধকারে দূর পর্যন্ত দেখতে আকাশে এই আলো ছুঁড়ে দেওয়া হয়। ১৫ অগস্টের আবহে বিশেষ নজরদারির অংশ হিসেবে বিএসএফ সীমান্তে সেই আলো ব্যবহার করছে। পরে গ্রামবাসীদের বিষয়টি বুঝিয়ে হলা হয়।

    এর আগে একবুক জলে দাঁড়িয়ে ভারতে আসার জন্য কাতর আর্তি জানাতে দেখা গিয়েছিল বাংলাদেশি হিন্দুদের। সম্প্রতি এমনই দৃশ্য দেখা গিয়েছে কোচবিহারে। এছাড়াও জলপাইগুড়ি, উত্তর দিনাজপুরেও এই একই দৃশ্য দেখা গিয়েছে। তবে প্রতি ক্ষেত্রেই বিএসএফ আটকে দিয়েছে সেই সব বাংলাদেশিদের। তাদের ভারতে ঢুকতে দেওয়া হয়নি। এই আবহে হাজার হাজার বাংলাদেশি সীমান্তে রাত পর্যন্ত কাটিয়েছে। তবে অশান্ত বাংলাদেশ ত্যাগ করে ভারতে আসতে পারেনি তারা। তবে সম্প্রতি রঘুনাথগঞ্জ থানার চর পিরোজপুরে বিএসএফের হাতে ধরা পড়ে বাংলাদেশের আওয়ামি লিগের ছাত্রনেতা। তাঁকে গ্রেফতার করা হয়েছে মুর্শিদাবাদের ভারত–বাংলাদেশ সীমান্ত লাগোয়া একটি গ্রাম থেকে। ধৃতের নাম আবদুল কাদির

    উল্লেখ্য, বিগত দিনগুলিতে বারবার বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনা ঘটেছে। শেখ হাসিনা দেশ ত্যাগ করার পর থেকেই সেদেশের একাধিক জায়গায় হিন্দুদের ওপর আক্রমণ করার ঘটনা ঘটেছে বলে অভিযোগ। বহু হিন্দুকে খুন করার অভিযোগ উঠেছে। এদিকে বিক্ষোভের নামে হিন্দুদের বাড়িঘর লুঠ করার ঘটনাও ঘটেছে। এই আবহে সম্প্রতি উত্তর দিনাজপুরের উসলামপুর মহকুমা লাগোয়া বাংলাদেশ সীমান্তে বহু হিন্দু ভারতে আসার চেষ্টা করেন। এই একই ভাবে জলপাইগুড়ি জেলাতেও বাংলাদেশি হিন্দুরা ভারতে আশ্রয় পাওয়ার জন্যে সীমান্তে ভিড় করেন। কোচবিহারের শীতলকুচিতেও একই ঘটনা ঘটেছে। এই পরিস্থিতিতে এবার তাদের ওপর হামলার ঘটনায় পালটা প্রতিবাদে রাস্তায় নেমেছেন হিন্দুরা।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)